উৎসবের মরসুমে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের, নয়া গাইডলাইন প্রকাশ

উৎসবের মরসুমে যাতে করোনা সংক্রমণ বৃদ্ধি না পায়, তা নিয়ে ব্যবস্থা নিতে রাজ্যগুলিকে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের তরফে রাজ্যের মুখ্যসচিবদের এই চিঠি পাঠানো হয়েছে।সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তার পরেই রয়েছে দীপাবলি। আর একের পর এক উৎসব চিন্তায় ফেলেছে কেন্দ্রকে। সেই কারণেই পুজোতেও বিধিনিষেধ বহাল রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে করোনা বিধিনিষেধ।
এই চিঠিতে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা রাজ্যগুলির উদ্দেশ্যে লিখেছেন, ‘করোনা পরিস্থিতিতে আমি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা ও সংশ্লিষ্ট সমস্ত স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশিকা জারি করতে আহ্বান জানাচ্ছি। দেশে করোনার আক্রান্তের সংখ্যা কমেছে। তবে, বিশেষ কয়েকটি রাজ্যে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণ করা যায়নি। সেই কারণে উৎসবের মরশুমে যাতে করোনা আরও ছড়িয়ে না পড়ে তাই বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত।’
চিঠিতে আরও লেখা হয়েছে, ‘দেশে করোনা সংক্রমণ নিম্নগামী হলেও কোথাও কোথাও স্থানীয় স্তরে এখনও সংক্রমণ দেখা যাচ্ছে। সেই কারণে এখনও করোনা দেশের কাছে একটি চ্যালেঞ্জ। সংক্রমণ কমেছে প্রশাসন নির্দেশিত করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার কারণেই। আগামী উৎসবের মরসুমেও সেই নিয়ম মেনে চতে হবে। উৎসব আয়োজন করতে হবে করোনা স্বাস্থ্যবিধি মেনেই।’
পাশাপাশি, চিঠিতে যে কোনওরকম পরিস্থিতির জন্যও প্রস্তুত থাকতে বলা হয়েছে। সংক্রমণের দিকে কড়া নজর রাখতে বলা হয়েছে প্রশাসনকে। যদি কোথাও সংক্রমণ অত্যাধিক হারে বৃদ্ধি পায়, তা হলে যেন দ্রুত সেই এলাকায় কন্টেনমেন্ট জোন ঘোষণা করে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হয়। এ ছাড়াও টিককরণের গতি যাতে কোনওভাবে না কমে সে দিকে নজর রাখতে বলা হয়েছে। চিঠিতে একেবারে স্থানীয় স্তরে কেন্দ্রীয় সরকারের নির্দেশ পৌঁছে দেওয়ার কথাও বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।
মঙ্গলবার টানা ২০০ দিন পর দেশের করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে। দেশের সংক্রমণ নেমেছে ২০ হাজারের নিচে। একদিনে দেশে নতুন করে করানো সংক্রমিত হয়েছে ১৮ হাজার ৭৯৫ জন। বিশেষজ্ঞরা উৎসবের মরসুমের পরেই করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করেছেন। সেই কারণেই উৎসবের মরশুমের আগেই এক নতুন গাইডলাইন জারি করল কেন্দ্র মনে করছেন বিশেষজ্ঞরা ।

advt 19

 

Previous articleআজ নিম্নচাপের জেরে ভাসতে পারে রাজ্যের একাধিক জেলা
Next articleব্রেকফাস্ট স্পোর্টস