বাংলাসহ ৩ রাজ্যে বিএসএফের ক্ষমতা বৃদ্ধি, ৫০ কিমির মধ্যে তল্লাশি ও গ্রেফতারের অনুমতি

সীমান্ত সুরক্ষা বাহিনী (বিএসএফের) ক্ষমতা বৃদ্ধিতে এবার বড় উদ্যোগ নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক(home ministry)। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ সে এক বিজ্ঞপ্তিতে স্কোরে জানিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশ(Bangladesh) ও পাকিস্তান(Pakistan) সীমান্তবর্তী রাজ্য পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাবে 50 কিলোমিটারের ভেতর তল্লাশি অভিযান ও গ্রেফতার করতে পারবে বিএসএফ(BSF)। শুধু তাই নয় এই তিন রাজ্যে নির্ধারিত সীমানার মধ্যে বিএসএফ জওয়ানরা পুলিশের এলাকাতে ঢুকে তদন্ত চালাতে পারবে।

প্রসঙ্গত, এতদিন সীমান্ত থেকে ১৫ কিলোমিটারের মধ্যে তল্লাশি গ্রেপ্তার বা তদন্তের অধিকার ছিল বিএসএফ জওয়ানদের। তবে সেটাই এবার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে মোদি সরকারের তরফ থেকে। তবে বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তবর্তী এই ৩ রাজ্যে বিএসএফের অধিকার ক্ষেত্র বাড়ানো হলেও ঠিক উল্টো ঘটনা ঘটেছে পাকিস্তান সীমান্তবর্তী গুজরাটে। বাড়ানোর পরিবর্তে গুজরাটে বিএসএফের ক্ষমতা হ্রাস করা হয়েছে। পূর্বে গুজরাটে বিএসএফ জওয়ানদের অধিকার ক্ষেত্র ছিল সীমান্ত থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত এলাকায়। সেটা কমিয়ে নিয়ে আসা হয়েছে ৫০ কিলোমিটার। রাজস্থানের ক্ষেত্রে আগের মতোই ৫০ কিলোমিটারের মধ্যেকার এলাকা বিএসএফের অধিকার ক্ষেত্রে রাখা হয়েছে।

অন্যদিকে আবার পূর্বের পাঁচটি রাজ্য মেঘালয় নাগাল্যান্ড মিজোরাম ত্রিপুরা ও মনিপুর সীমান্তে বিএসএফের অধিকার ক্ষেত্র আগের থেকে কমে ৮০ কিলোমিটার এর পরিবর্তে ২০ কিলোমিটারে নামানো হয়েছে।

advt 19

 

Previous articleআড়ম্বর ও নিষ্ঠায় আজও দেবী দুর্গা পূজিতা হন ভোজেশ্বর পালচৌধুরি পরিবারে
Next articleলখিমপুর হিংসায় দুঃখ প্রকাশ নির্মলার, তোপ দাগলেন অমর্ত্যকেও