Jawad:জাওয়াদের দোসর ভরা কোটাল, প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা

শক্তি সঞ্চয় করে পুরীর দিকে এগিয়ে আসছে জাওয়াদ।

জওয়াদের সঙ্গী অমাবস্যার কোটাল। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ওড়িশার উপকূলেই আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এরইমধ্যে শনিবারই অমাবস্যা। এই জোড়া ফলায় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন:Jawad: কোথায় ল্যান্ডফল করবে জাওয়াদ? নিশ্চিত নয় আবহাওয়া দফতর

ইতিমধ্যেই কলকাতা-সহ উপকূলবর্তী এলাকায় শুরু হয়েছে বৃষ্টিপাত। ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর সময়ও প্রবল জলোচ্ছ্বাসের সাক্ষী ছিল উপকূলবর্তী জেলাগুলি। এবারও ফের অমাবস্যার এবং ‘জাওয়াদ’-এর মিলিত প্রভাবে দীঘার সমুদ্রে জলোস্ফীতি বাড়ার আশঙ্কা রয়েছে। সুন্দরবনের নদীগুলির জলও বাঁধ চাপিয়ে উপচে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সকাল থেকেই উপকূল এলাকাগুলিতে ৪৫-৬৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। সন্ধ্যার দিকে তা বাড়তে বাড়তে প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার হতে পারে।  অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় জারি হয়েছে লাল সতর্কতা। ওড়িশায় ১৯টি জেলায় বন্ধ স্কুল। এনডিআরএফের ৪৬টি টিম মোতায়েন করা হয়েছে।ইতিমধ্যেই শুরু হয়েছে বৃষ্টি। প্রবল শক্তি সঞ্চয় করে এগিয়ে আসছে জাওয়াদ। দীঘা এবং সুন্দরবন উপকূলে মাইকিং করে শুরু হয়েছে সতর্কতামূলক প্রচার। পুরীর দিকে ক্রমশই এগিয়ে আসছে জাওয়াদ।


Previous articleJawad: কোথায় ল্যান্ডফল করবে জাওয়াদ? নিশ্চিত নয় আবহাওয়া দফতর
Next articleShooting Accident: রাজারহাটের শুটিং-জোনে মত্ত বাইকচালক, সাংঘাতিক পরিণতি প্রিয়াঙ্কা-অর্জুনের