চপার দুর্ঘটনায় প্রয়াত CDS বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীসহ ১৩ জন, শোকবার্তা প্রধানমন্ত্রীর

গুরুতর আহত অবস্থায় হাসপাতলে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন এই স্বাধীনতা দিবসে সূর্যচক্র পদক পাওয়া বায়ু সেনা কমান্ডার ক্যাপ্টেন বরুণ সিং।

তামিলনাড়ুর(Tamil Nadu) কন্নুর এলাকায় ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত সহ মোট ১৩ জন। বুধবার সন্ধ্যা ছটা নাগাদ আনুষ্ঠানিকভাবে এ খবর প্রকাশ্যে আনল ভারতীয় বায়ুসেনা। পাশাপাশি গুরুতর আহত অবস্থায় হাসপাতলে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন এই স্বাধীনতা দিবসে সূর্যচক্র পদক পাওয়া বায়ু সেনা কমান্ডার ক্যাপ্টেন বরুণ সিং।

বুধবার সন্ধ্যায় ভারতীয় বায়ুসেনার তরফে টুইট করে জানানো হয়, “অত্যন্ত দুঃখের সঙ্গে আমাদের জানাতে হচ্ছে জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী শ্রীমতী মধুলিকা রাওয়াত ও হেলিকপ্টারের অন্য ১১ জন ব্যক্তির এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে।” বায়ুসেনার তরফে এই মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পর টুইট করে শোক প্রকাশ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন টুইটারে তিনি লেখেন, “তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য কর্মীদের হারিয়েছি। এই ঘটনায় আমি গভীরভাবে ব্যথিত। এই মহান ব্যক্তিত্বরা অত্যন্ত পরিশ্রম এর সঙ্গে দেশের সেবা করে গিয়েছেন। তাদের শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা।” পাশাপাশি তিনি আরও লেখেন, “জেনারেল বিপিন রাওয়াত একজন অসামান্য সৈনিক ছিলেন। একজন সত্যিকারের দেশপ্রেমিক, তিনি আমাদের সশস্ত্র বাহিনী এবং নিরাপত্তা ব্যবস্থায় অত্যাধুনিকরণের অনন্য অবদান রেখেছেন। কৌশলগত বিষয়ে তার অন্তর্দৃষ্টি এবং দৃষ্টিভঙ্গি ছিল ব্যতিক্রমী। তাঁর মৃত্যু আমাকে গভীরভাবে শোকাহত করেছে। ওম শান্তি।”

বিপিন রাওয়াতের মৃত্যুতে টুইট করে শোকবার্তা জানিয়েছেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইটারে তিনি লেখেন, “জেনারেল বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রী মধুলিকা জির অকাল মৃত্যুতে আমি মর্মাহত ও ব্যথিত। দেশ হারিয়েছে তার এক বীর সন্তানকে। মাতৃভূমির জন্য তার চার দশকের নিঃস্বার্থ সেবা ব্যতিক্রমী বীরত্ব হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তার পরিবারের প্রতি সমবেদনা জানাই।” শোকবার্তা জানিয়েছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। টুইটে তিনি লেখেন, “চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ছিলেন সাহসী সৈনিকদের একজন। যিনি পরম নিষ্ঠার সাথে মাতৃভূমির সেবা করেছেন। তার অনুকরণীয় অবদান এবং প্রতিশ্রুতি ভাষায় প্রকাশ করা যাবে না।”

উল্লেখ্য, বুধবার তামিলনাড়ুর নীলগিরি জেলার কুন্নুরে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) একটি হেলিকপ্টার ভেঙে পড়ে। রাওয়াত ছাড়াও, তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে বিধ্বস্ত হওয়া এম আই সিরিজের হেলিকপ্টারটিতে তার কর্মী এবং পরিবারের কিছু সদস্য সহ মোট ১৪জন উপস্থিত ছিলেন। জানা যায়, ক্র্যাশ-ল্যান্ডিংয়ের পরই হেলিকপ্টারটিতে আগুন ধরে যায়। স্থানীয় প্রশাসন দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহায়তায় উদ্ধার অভিযান শুরু করে। হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে প্রথমে চারটি পোড়া লাশ উদ্ধার করা হয়। আহত ব্যক্তিদের দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্যে। পরে জানা যায় এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৩ জনের। প্রত্যেকের শরীর এতটাই দগ্ধ যে যে ডিএনএ টেস্ট করে প্রত্যেককে শনাক্তকরণ করা হবে।

Previous articleIndian team: দক্ষিণ আফ্রিকা সফরে কি নতুন সহ-অধিনায়ক পেতে চলেছে ভারতীয় দল? জল্পনা তুঙ্গে
Next articleTMC: তৃণমূলের চাপে দাবি মানলেন অমিত শাহ, নাগাল্যান্ড ইস্যুতে ক্ষতিপূরণের প্রতিশ্রুতি