Central Budget: করোনা আবহে শিক্ষা দানে টিভি চ্যানেল আনছে কেন্দ্র, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

এই বার্ষিক বাজেটে চলতি অর্থবর্ষের জন্য শিক্ষাক্ষেত্র,কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার তা জানতে সকলেই আগ্রহী ছিলেন

আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি(Price hike)। ৪৫ বছরের রেকর্ড বেকারত্ব (unemployment)। আর্থিক সংস্কারের সাহসী পদক্ষেপ, নাকি পাঁচ রাজ্যের ভোটমুখী উপহার? এরকম একঝাঁক প্রশ্ন, অনিশ্চয়তা ও বিভ্রান্তিকে সামনে রেখেই আজ, মঙ্গলবার সংসদে বাজেট(Budget) পেশ করছেন অর্থমন্ত্রী(Finance minister)  নির্মলা সীতারামন। ২০২২-২৩ সালের এই বাজেট মোদি সরকারের (Modi Government) কাছে বিগত আট বছরের মধ্যে সবথেকে বেশি চ্যালেঞ্জজিং বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ Budget: পরিকাঠামো নির্মাণে ২০ হাজার কোটি বিনিয়োগ, কেন্দ্রীয় বাজেট পেশ অর্থমন্ত্রী নির্মলার

মহামারি(COVID 19) আবহে আবর্তিত দেশের অর্থনীতি, সমাজ ও জীবন-জীবিকা। শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য মুখ থুবড়ে পড়েছে। করোনা ও আর্থিক মন্দার প্রকোপ থেকে বেরিয়ে এসে। এই বার্ষিক বাজেটে চলতি অর্থবর্ষের জন্য শিক্ষাক্ষেত্র, কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার তা জানতে সকলেই আগ্রহী ছিলেন। কোভিড-এর কারণে দীর্ঘদিন বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। অনলাইনে শিক্ষাব্যবস্থা শুরু হলেও তা কতটা বাস্তবমুখী, সেটা নিয়ে প্রশ্ন উঠছে খোদ শিক্ষা মহলেই। বাজেট পেশের মাধ্যমে সেই শিক্ষা ব্যবস্থাকে কতটা চাপমুক্ত করতে পারেন নির্মলা সীতারমন? এই জল্পনার মধ্যেই আজ, মঙ্গবার সকাল ১১টায় ২০২২-২৩-এর সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

আরও পড়ুনঃ PR Sreejesh : ওয়ার্ল্ড গেমস বর্ষসেরা অ্যাথলিটের পুরস্কার পেলেন পি আর সৃজেশ

অতিমারীতে পড়াশোনায় বিপুল ক্ষতি। সেই ধাক্কা সামলাতে আসছে টিভি চ্যানেল। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির জন্য তৈরি হবে আলাদা আলাদা টেলিভিশন চ্যানেল। যার পোশাকি নাম হবে “ওয়ান ক্লাস, ওয়ান চ্যানেল”, এমনটাই ঘোষণা করেন অর্থমন্ত্রী।

 

Previous articleBudget: পরিকাঠামো নির্মাণে ২০ হাজার কোটি বিনিয়োগ, কেন্দ্রীয় বাজেট পেশ অর্থমন্ত্রী নির্মলার
Next articleCentral Budget: বাজেটে পোস্ট অফিসগুলিকে মূল ব্যাঙ্কিং সিস্টেমের অধীনে আনার ঘোষণা অর্থমন্ত্রীর