Sreelekha Mitra: চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ না পাওয়া নিয়ে কী বলছেন শ্রীলেখা

“কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে আমন্ত্রণ আসেনি, একটা ফোন পর্যন্ত না। এটা কি আমার রাজনৈতিক মতাদর্শের কারণে না অন্য কোনও অজ্ঞাত কারণ আছে?"

বাংলা নববর্ষের প্রথম মাসেই সিনে দুনিয়ার উৎসব শুরু(KIFF 2022) ।করোনার কাঁটা কাটিয়ে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের(Kolkata International Film Festival) আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল ২৫ এপ্রিল ২০২২ অর্থাৎ গতকাল। তারকাখচিত অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন না অভিনেত্রী শ্রীলেখা(Sreelekha Mitra),ক্ষোভ উগরে দিলেন স্যোশাল মিডিয়ায়(Social media)।

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (27th Kolkata International Film Festival) প্রথম দিন সোমবার নজরুল মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল চোখে পড়ার মতো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাত ধরে উৎসবের শুভ সূচনা হল। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, শত্রুঘ্ন সিনহা(Shatrughan Sinha)। এছাড়াও উপস্থিত ছিলেন, সন্দীপ রায়(Sandip Ray), গৌতম ঘোষ(Gautam Ghosh), রঞ্জিৎ মল্লিক(Ranjit Mullick), প্রসেনজিৎ চট্টোপাধ্যায়(Prosenjit Chatterjee), মমতাশঙ্কর(Mamata Shankar) ,ঋতুপর্ণা সেনগুপ্ত(Rituparna Sengupta), কোয়েল মল্লিক(Koel Mullick), শুভশ্রী গঙ্গোপাধ্যায়(Subhashree Ganguly), নুসরত জাহান(Nusrat Jahan) , ইন্দ্রাণী হালদার(Indrani Halder),  সায়নী ঘোষ(Sayani Ghosh), বাবুল সুপ্রিয়(Babul Supriyo), দেব(Dev) , সোহম(Soham) , পরমব্রত(Parambrata)-সহ টলিউডের এক ঝাঁক তারকা। কিন্তু দেখা মিলল না অভিনেত্রী শ্রীলেখা মিত্রর(Sreelekha Mitra)। আমন্ত্রণ না পেয়ে  মঙ্গলবার তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে ক্ষোভ উগরে দিলেন অভিনেত্রী। ফেসবুক পেজে এদিন পোস্ট করে অভিনেত্রী লেখেন, “কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে আমন্ত্রণ আসেনি, একটা ফোন পর্যন্ত না। এটা কি আমার রাজনৈতিক মতাদর্শের কারণে না অন্য কোনও অজ্ঞাত কারণ আছে? তৃণমূল, তৃণমূল সরকার কি প্রতিহিংসাপরায়ণ মাইরি।”

অভিনেত্রী শ্রীলেখা মিত্রর(Sreelekha Mitra)  পোস্ট ঘিরে নানা মুনির নানা মত। আমন্ত্রণ পেলেন না তিনি, পাশাপাশি চলচ্চিত্র উৎসবে প্রদর্শীত সিনেমা তালিকায় নেই শ্রীলেখা মিত্র অভিনীত এবং আদিত্য বিক্রম সেনগুপ্তর পরিচালিত ‘ওয়ান্স আপঅন আ টাইম ইন ক্যালকাটা’(Once upon a time in Kolkata)। সম্প্রতি এই ছবির জন্যই নিউ ইয়র্ক ফিল্ম ফেস্টিভ্যালে (NewYork Film Festival)সেরা অভিনেত্রী হিসেবে মনোনীত হয়েছেন অভিনেত্রী। সেই সিনেমা কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে না থাকায় হতাশ শ্রীলেখা। শহরের সিনেপ্রেমীরা চেনা কলকাতার অন্যরকম একটি গল্প দেখা থেকে বঞ্চিত হলেন বলে অভিমত তাঁর।

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব(KIFF 2022) সোমবার থেকে শুরু হয়েছে। ৭ দিন ব্যাপী এই অনুষ্ঠানে প্রতিবছরের মতোই থাকবে নানান দেশি বিদেশী ছবি। এবছর জন্মশতবর্ষের শ্রদ্ধাঞ্জলী দেওয়া হয়েছে সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জ্যাঁসোকে। ফিনল্যান্ড এই বছরের থিম কান্ট্রি। সেই দেশের ৬টি ছবি দেখানো হবে এই উৎসবে। সবমিলিয়ে আয়োজন করা হয়েছে ১৬০ টি ছবির ২০০টি শো। করোনা বিধি মেনেই চলবে এই উত্‍সব।

Previous articleরাজ্য পুলিশে ব্যাপক রদবদল: রুটিন বদলি, বলছে নবান্ন