একই চাঁদে দুই পার্বণ মিষ্টি সম্পর্কে মিষ্টিমুখ

অক্ষয় তৃতীয়া এবং ঈদের দিনে মিষ্টিমুখ হবে না এমনটা হতে পারে না বাংলায়। মিষ্টির মধ্যে সন্দেশ মানুষের অন্যতম পছন্দের। আর সন্দেশ মানেই ভিমনাগ’স ব্রাদার শ্রীনাথ নাগ। অন্য নামে, অন্য স্বাদে অতুলনীয় চমকে সর্বদাই থাকে এই মিষ্টি প্রতিষ্ঠান।


আরও পড়ুন: অক্ষয় তৃতীয়ায় জ্ঞানমঞ্চে শ্রীস ক্রিয়েশনের মিলন উৎসব



এই প্রতিষ্ঠানের সন্দেশে রয়েছে নানা বৈচিত্র্য। দিলখুশ, আবার খাবো, প্রাণহারা, পারিজাত ছাড়াও বহু পদ তার মধ্যে নলেন গুড়ের মটকা মালাইকারি অন্যতম। স্বাধীনতা সংগ্রামীদের নামেও রয়েছে সন্দেশ নেহেরু, সুভাষ, দেশবন্ধু বেশ জনপ্রিয় মিষ্টি। স্বাস্থ্য সচেতনতা কথা মাথায় রেখেই সন্দেশের ফিউশন। স্বাধীনতার পর বউবাজার থেকে বেরিয়ে মনোহরপুকুর রোড, ভবানীপুর ও লেক মার্কেট এর চারটি আলাদা দোকান করেন ভবানীচরণ নাগ। ভবানীচরণ আগে মৃত্যুর পর তাঁর বড় ছেলে কানাইলাল নাগ ব্যবসার হাল ধরেন। এখন পরবর্তী প্রজন্মের হাতে ব্যবসার ভার। কসবা, এন্টালী, পাটুলি, কালিকাপুর, বাঁশদ্রোণী, কসবা রথতলা ও পিকনিক গার্ডেনে পাওয়া যাবে এই অতুলনীয় স্বাদের মিষ্টি।


বাংলার ঐতিহ্যবাহী বারোটি খ্যাতনামা মিষ্টির ভান্ডার গুলির মধ্যে একটি ভিমনাগ’স ব্রাদার শ্রীনাথ নাগ, যা মিষ্টি হাব- এ জায়গা করে নিয়েছে। সেখানেই উপচে পড়া ভিড়। ক্রেতাদের কথায়, যে কোনো উৎসবে এ দোকানের মিষ্টি ছাড়া অন্য কোনো বিকল্প ভাবা যায় না ।
একই দিনে দ্বি- উৎসব। জাতি-ধর্ম নির্বিশেষে মিশ্র সংস্কৃতিকে এগিয়ে চিরন্তন সম্পর্কে আনন্দময় এবং অনবদ্য করতে মিষ্টিতে বেঁচে থাকুক মিষ্টি সম্পর্কগুলো।

Previous articleগো হত্যাকারী সন্দেহে ২ আদিবাসীকে পিটিয়ে খুন মধ্যপ্রদেশে, সরব তৃণমূল
Next articleপাঁচ বছর পর মায়ের কাছে আশীর্বাদ নিতে যোগী