বঙ্গে আগাম বর্ষা, স্বস্তিতে বঙ্গবাসী

সারাদিন গুমোট গরমের পর ঝমঝমিয়ে বৃষ্টিতে স্নিগ্ধ রাতের কলকাতা। গরম থেকে মুক্তি পেয়েছে কলকাতাবাসী। এর জেরে তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে অনেকটাই নীচে নেমে গিয়েছে। গরমের দাপটে আর নাজেহাল হতে হবে না বঙ্গবাসীকে।  কারণ বঙ্গে আসতে চলেছে বর্ষা। মৌসম ভবন জানিয়েছে,আগাম বর্ষা ঢুকছে বঙ্গে।আপাতত কয়েকদিন ধরেই রোদ বৃষ্টির খেলা চলবে বঙ্গে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে আজও ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়েছে।

আরও পড়ুন:ডোমজুড়ে শুটআউট, নিহত ১ দুষ্কৃতী



সম্প্রতি ঘূর্ণিঝড় ‘অশনি’-র হাত ধরে নিম্নচাপ ঢুকেছিল বঙ্গে। সেই রেশ ধরে শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বর্ষা এগিয়ে আসার সম্ভাবনা প্রবল রয়েছে। বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। ভারী বৃষ্টি হবে সিকিম এবং উত্তরবঙ্গেও।বিহার থেকে অসম পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা বিস্তৃত। এছাড়া আরও একটি উত্তর-দক্ষিণ অক্ষরেখা উত্তর পশ্চিম ভারতে প্রভাবশালী রয়েছে। সেই কারণেই এই বৃষ্টি।


আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় চলবে বৃষ্টি। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গ জুড়েও বৃষ্টি চলবে। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।


পূর্বাভাস অনুযায়ী, আজ,রবিবার থেকেই দক্ষিণ আন্দামান সাগরে ঢুকছে বর্ষা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জেও বর্ষার আগমন হবে। নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগেই বর্ষা আসছে। ভারতের মূল ভূখণ্ড এবং কেরলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে আগামী ২৭ মে বলে জানিয়েছে মৌসম ভবন।

Previous articleপ্রখর তপন তাপে, উৎপল সিনহার কলম
Next articleচরমে কোন্দল, মানিকের মুখ্যমন্ত্রীর পদে শপথে গড়হাজির বিজেপির বিক্ষুব্ধ নেতারা