আজ বিশ্ব পরিবেশ দিবস, এর গুরুত্ব কী জানেন?

প্রকৃতি ও মানব জাতি , একে অপরের পরিপূরক । সেই প্রকৃতিকেই মানুষ নিজের স্বার্থে ব্যবহার করে চলেছে প্রতিনিয়ত । সবুজকে নষ্ট করে ইট, কংক্রিটের দুনিয়ায় মজেছে তাঁরা । গ্লোবাল ওয়ার্মিং , জীববৈচিত্রের ভারসাম্য নষ্টের মতো একাধিক ইস্যুর মুখোমুখি হয়েও মানব জাতি পরিবেশ নিয়ে আজও উদাসীন ।এই উদাসীনতা থেকে মানবজাতিকে টেনে তুলে আনতে ও বিশ্বে সবুজায়নের গুরুত্ব বোঝাতে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। প্রতি বছর ৫ জুন বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস ।


আরও পড়ুন:Breakfast News: ব্রেকফাস্ট নিউজ

কবে থেকে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস

বিশ্বে সবুজায়ন ও প্রকৃতির গুরুত্ব বোঝাতে প্রতি বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে প্রথম বিশ্ব পরিবেশ দিবসের ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জ। মাত্র দু-বছরের মধ্যেই শুরু হয়ে যায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের পালা। ১৯৭৪ সালে ঘটা করে এই পরিবশে দিবস পালন শুরু হয়। প্রথমবার আমেরিকায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। যার থিম রাখা হয় ‘অনলি ওয়ান আর্থ’। স্থির হয়, প্রতি বছর পরিবেশ দিবস পালন করবে বিভিন্ন আয়োজক দেশ। সেই অনুযায়ী শুরু হয় পথা চলা।


বিশ্ব পরিবেশ দিবসের থিম

বিশ্ব পরিবেশ দিবস 2022-এর থিম হল ‘কেবল এক পৃথিবী‘, যা প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে টেকসই জীবনযাপনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের সম্মেলন সুইডেনে অনুষ্ঠিত হবে।২০২১ সালে বিশ্ব পরিবেশ দিবসের থিম ছিল ‘ইকোসিস্টেম রেস্টোরেশন’। এই গুরুত্বপূর্ণ দিবস পালনের জন্য পাকিস্তানকে আয়োজক দেশ হিসাবে বেছে নেওয়া হয়।




বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের উদ্দেশ্য

পরিবেশের সমস্যা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়।
– বিভিন্ন সমাজ এবং সম্প্রদায়ের সাধারণ মানুষকে উদযাপনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার পাশাপাশি পরিবেশগত সুরক্ষা ব্যবস্থাগুলি বিকাশে সক্রিয় এজেন্ট হতে উত্সাহিত করুন৷
– নিরাপদ, পরিচ্ছন্ন এবং আরও সমৃদ্ধ ভবিষ্যত উপভোগ করতে লোকেদের তাদের আশেপাশের পরিবেশ নিরাপদ এবং পরিষ্কার করতে উৎসাহিত করুন।

Previous articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ
Next articleতৃণমূল কর্মীর বাড়িতে হামলার অভিযোগে গ্রেফতার পাঁচ