Roddur Roy: শিক্ষিত হয়েও বিকৃত মানসিকতার পরিচয় হলেন রোদ্দুর রায়

অত্যন্ত বিকৃত মানসিকতা সম্পন্ন একজন মানুষ যিনি অশালীন মন্তব্য করে প্রচারে আসার জন্য মুখিয়ে থাকেন ,সোশ্যাল মিডিয়া(Social media) জুড়ে যাঁর নিম্ন রুচির পরিচয় পাওয়া যায়, সেই রোদ্দুর রায় অবশেষে আজ গারদের অন্ধকারে ।

বিতর্ক আর রোদ্দুর রায় (Roddur Roy) , ইদানীংকালে দুটি প্রায় সমার্থক শব্দ হয়ে উঠেছে। ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুব সহজেই পরিচিত হন অনেকেই। কিন্তু রোদ্দুর রায়ের (Roddur Roy)পরিচিতি একটু অন্যরকম। কমবেশি সকলেই তাঁকে চেনেন।অত্যন্ত বিকৃত মানসিকতা সম্পন্ন একজন মানুষ যিনি অশালীন মন্তব্য করে প্রচারে আসার জন্য মুখিয়ে থাকেন ,সোশ্যাল মিডিয়া(Social media) জুড়ে যাঁর নিম্ন রুচির পরিচয় পাওয়া যায়, সেই রোদ্দুর রায় অবশেষে আজ গারদের অন্ধকারে । বুধবার তাঁকে আদালতে তোলা হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে অশালীন মন্তব্য করার অভিযোগে গ্রেফতার হয়েছেন তিনি। কিন্তু নিজেকে সবজান্তা মনে করা এই রোদ্দুর রায় (Roddur Roy) আসলে কে? কী তার আসল পরিচয়?

তাঁর নাম শুনলেই অনেকেরই মুখে চোখে বিরক্তি ধরা পড়ে । অনেকে আবার তাকে পাগল বলে বিদ্রূপ করেন। তাঁর শিক্ষাগত যোগ্যতা যথেষ্ট রয়েছে, অথচ কার্যক্ষেত্রে তার সঠিক প্রয়োগ নেই। রোদ্দুর রায়ের আসল নাম অনির্বাণ রায়। ‘রোদ্দুর’ হল  ছদ্মনাম। পেশাগত পরিচয় বলতে, তিনি একাধারে ইউটিউবার, কবি,  লেখক এবং গায়ক, সবটাই অবশ্য স্বঘোষিত। জন্ম কলকাতাতেই, পূর্ব মেদিনীপুরের দিপালী রামনগর কলেজ থেকে স্নাতক হন তিনি। সূত্র মারফত জানা যায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একাধিক ডিগ্রি লাভ করেছেন অনির্বাণ ওরফে রোদ্দুর রায়। এমনকি বিদেশি ডিগ্রিও আছে তাঁর ঝুলিতে। তিনি আসলে আইটি কর্মী । অথচ তাঁর কথাবার্তা, তাঁর অঙ্গভঙ্গি, তাঁর আচার-আচরণ এইসব বড় প্রশ্ন চিহ্ন তুলে দেয় তাঁর যোগ্যতার দিকে। জীবনানন্দ দাশ তাঁর পছন্দের কবি বলে দাবি তাঁর,  অথচ তিনি নিজে কেমন করে এত নিম্ন রুচি সম্পন্ন হতে পারেন তা নিয়ে বিস্ময় নেটিজেনদের। লোকমুখে জানা যায় গান-বাজনা সাহিত্যচর্চা লেখালেখির প্রতি তাঁর আগ্রহ অনেক দিন আগে থেকেই। কিন্তু বর্তমানে বিকৃত বক্তব্য আর মন্তব্যের বাইরে তাঁকে আর কিছু করতে দেখা যায় না। তিনি নিজেকে বড় গায়ক হিসেবে দাবি করে থাকেন। এমনকি নিজেই নিজেকে বিশ্বকবি তকমাও দিয়েছেন তিনি। বিকৃত গানের জন্য  সোশ্যাল মিডিয়ায় তাঁকে নিয়ে সমালোচনার ঝড়। তাঁর প্রোফাইল ঘাঁটলে দেখা যায় গত দু’দশক ধরে তিনি নাকি শিল্পমাধ্যমে সাররিয়্যাল ও পোস্ট মডার্নিস্ট ভাবধারার পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। শুধু তাই নয় তথ্য প্রযুক্তির ব্যবসায় গবেষণা ও প্রক্রিয়াকরণ পদ্ধতি সংগঠনের সঙ্গেও নাকি যুক্ত তিনি। অথচ এই সবের কোনও প্রতিফলনই দেখা যায় না তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যে। এর আগে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গানকে বিকৃত করেছিলেন তিনি। রাজনীতি হোক কিংবা সাহিত্য-সংস্কৃতি সাম্প্রতিককালে এমন কোনও বিষয় নেই, যা নিয়ে তিনি মন্তব্য করেন নি বা অশ্রাব্য শব্দ প্রয়োগ করেননি সোশ্যাল মিডিয়ায়।

শোনা যায়, রোদ্দুর রায় ইতিমধ্যেই বই লিখে ফেলেছেন, “অ্যান্ড স্টেলা টার্নস এ মম” (And Stella Turns A Mom)। ‘মোক্সিজম’ নিয়ে নতুন তত্ত্ব তুলে ধরেছেন তিনি। তাঁর লেখা বইয়ে প্রেম এবং শান্তি প্রতিষ্ঠার কথা আছে।তিনি তাঁর লেখায় তুলে ধরেছেন মুক্তির কথাও। তাঁর উপন্যাসের মূল চরিত্র হল এক নারী। তাঁর মহাজাগতিক সত্য উদঘাটনে সফল হওয়ার যাত্রা, বর্ণিত হয়েছে “অ্যান্ড স্টেলা টার্নস এ মম” – এ (And Stella Turns A Mom)।  কিন্তু বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সোশ্যাল মিডিয়ায় যেভাবে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করেছেন তিনি, তাতে তাঁর পুঁথিগত বিদ্যার যোগ্যতার দিকে আঙুল তুলছে সমাজ। কী করে একজন মানুষ অন্য একজন মানুষকে এই অকথ্য ভাষায় আক্রমণ আর অপমান করতে পারেন সেটা বোধহয় রোদ্দুর রায় না থাকলে জানাই যেত না। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুরস্কার পাওয়া নিয়েও কুকথা শোনা গেছিল তাঁর মুখে। সম্প্রতি রূপঙ্কর বাগচী এবং কেকে এই দুই গায়কের প্রসঙ্গে কথা বলতে গিয়ে সেখানে বাংলার মুখ্যমন্ত্রীর প্রসঙ্গ টেনে এনে তাঁকে অপমান করেছেন। যে ভাষায় এবং অভিব্যক্তিতে তিনি সোশ্যাল মিডিয়ায় কথা বলেন, তাঁর সেই স্পর্ধাকে অবিলম্বে উপযুক্ত ব্যবস্থা নিয়ে নস্যাৎ করে দেওয়া উচিত বলে সরব নেটিজেনদের একাংশ। ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে পুলিশ। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অশালীন মন্তব্য করার খেসারত দিতে আপাতত তিনি শ্রীঘরে। আদালতে তাঁকে যে যে ধারার মামলা রুজু করে তোলা হচ্ছে বলে জানা যায় ,সেখানে বেশ কিছু ধারা জামিন অযোগ্য। সেক্ষেত্রে প্রয়োজনে কঠিন শাস্তি দেওয়া হতে পারে তাঁকে এমনটাই মনে করা হচ্ছে।


Previous articleসাড়ে চার দিনে ৭৫ কিলোমিটার রাস্তা তৈরি করে গিনেস বুকে নাম তুলল এনএইচএআই
Next articleআদিবাসীদের পাশে তৃণমূল সরকার, বিজেপি ভোট নিয়ে উধাও: জমি দখল হলে ফেরানোর প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর