Kishore Kumar: সাড়ম্বরে পালিত হল ৯৩ পেরিয়ে যাওয়া চির ‘ কিশোর’ এর জন্মবার্ষিকী

আট বার পেয়েছেন ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছেন তিনি । তাঁর গানে লিপ দিয়েছেন অমিতাভ বচ্চন, উত্তম কুমার, রাজেশ খান্না, সঞ্জীব কুমার, সৌমিত্র চট্টোপাধ্য়ায়-সহ আরও অনেকে। শচীন দেববর্মন, রাহুল দেববর্মন, গুলজার, গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক বন্দ্যোপাধ্য়ায়-সহ আরও বহু সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি।

আজ মনের খাতায় লিখে রাখার মতো সেই বিশেষ দিন। ৪ অগাস্ট বৃহস্পতিবার , কিশোর কুমারের (Kishore Kumar)৯৩ তম জন্মবার্ষিকী আজ। সকালেই টুইট করে অমর শিল্পীকে শ্রদ্ধা জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । ভারতের বিনোদন জগতের অন্যতম উজ্বল নক্ষত্র কিশোর কুমার। যিনি শুধু গায়ক নয়, একাধারে ছিলেন অভিনেতা, পরিচালক, সঙ্গীত পরিচালক ও লেখক। ১৯২৯ সালের ৪ অগাস্ট মধ্যপ্রদেশের এক বাঙালি পরিবারে কিশোর কুমারের জন্ম। কিশোর আসলে তাঁর ডাক নাম ছিল।আসল নাম আভাস কুমার গঙ্গোপাধ্যায়। ‘বম্বে টকিজ’ ছবিতে দাদা অশোক কুমারের (Ashoke Kumar)সঙ্গে গান গেয়েছিলেন। তিনি কিংবদন্তি, তিনি সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র। আজ কলকাতার টালিগঞ্জে কিশোরকুমারের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান মন্ত্রী অরূপ বিশ্বাস (Arup Biswas), ইন্দ্রনীল সেন (Indranil Sen),অভিনেতা ও বিধায়ক সোহম চক্রবর্তী (Soham Chakraborty)। এছাড়াও উপস্থিত ছিলেন সঙ্গীত শিল্পী গৌতম ঘোষ, সৈকত মিত্র এবং অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee)। এদিনের অনুস্থানে বারবার যেন চির কিশোরের স্মৃতিচারণা উঠে আসে অতিথিদের কথায়।

আট বার পেয়েছেন ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছেন তিনি । তাঁর গানে লিপ দিয়েছেন অমিতাভ বচ্চন, উত্তম কুমার, রাজেশ খান্না, সঞ্জীব কুমার, সৌমিত্র চট্টোপাধ্য়ায়-সহ আরও অনেকে। শচীন দেববর্মন, রাহুল দেববর্মন, গুলজার, গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক বন্দ্যোপাধ্য়ায়-সহ আরও বহু সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি। একাধারে দাপুটে অভিনেতা ছিলেন বটে। রোম্যান্টিক সিনেমা আর তাঁর কমেডি টাইমিং আজও মনে রেখেছেন সিনে প্রেমীরা। আজকে তাঁর জন্মদিনে যেন সেই অতীত ফিরে এল কলকাতার টালিগঞ্জের বুকে।

Previous article১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ, এফআইআর দায়ের প্রশাসনের