সিদ্ধান্ত বদল আইসিসির! মোবাইল, টেলিভিশনে বিশ্বকাপ দেখার সুযোগ বাড়ল

ভারতের চারটি সম্প্রচার সংস্থার চাপেই পিছু হটতে বাধ্য হয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

শেষ পর্যন্ত পিছু হটল আইসিসি! মোবাইল, টেলিভিশনে বিশ্বকাপ দেখার সুযোগ বাড়ল।ভারতে খেলার সম্প্রচারের শর্তে বেশ কিছু বদল আনল আইসিসি। ভারতের চারটি সম্প্রচার সংস্থার চাপেই পিছু হটতে বাধ্য হয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

ভারতের চারটি সম্প্রচারকারী সংস্থা অভিযোগ করেছিল, নিলামের পদ্ধতিতে অনেক ধোঁয়াশা রয়েছে। দাবি না মানলে তারা নিলামে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছিল। অবশেষে তাদের দাবি মেনে নিয়েছে আইসিসি। নিলামের পদ্ধতিতে স্বচ্ছতা আনার চেষ্টা করেছে তারা। এই বদলের ফলে ভারতে টেলিভিশন, মোবাইলে খেলা দেখার ক্ষেত্রে সমস্যা অনেকটাই মিটেছে। আইসিসি আগে জানিয়েছিল, নিলামে প্রথমে একটি বাছাই পর্বের পর প্রয়োজন মনে হলে নেটমাধ্যমে দ্বিতীয় পর্বের নিলাম হবে। পুরোটাই নির্ভর করবে আইসিসির উপর।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, ভারতে খেলার সম্প্রচারের জন্য চার বছর ও আট বছর, দু’টি সময়কাল রয়েছে। চার বছরের জন্য সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হবে ১১ হাজার কোটি টাকা থেকে। অন্য দিকে আট বছরের জন্য সম্প্রচার স্বত্ব পেতে গেলে সংস্থাগুলিকে ২.৮ গুণ টাকা দিতে হবে। অর্থাৎ আট বছরের জন্য সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হবে ৩১ হাজার কোটি টাকা থেকে।
আইসিসি আরও জানিয়েছে, কে কত টাকা দর হেঁকেছে তা জানিয়ে দেওয়া হবে। যদি দেখা যায় সর্বোচ্চ দর ও তার পরের দরের মধ্যে ১০ শতাংশের কম ফারাক রয়েছে তা হলে দ্বিতীয় পর্বের নিলাম শুরু হবে।

 

 

Previous articleICG: ৫৫ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূলরক্ষী বাহিনী
Next articleআজাদের দেখানো পথেই কংগ্রেসের ‘হাত’ ছাড়লেন আনন্দ, চিঠি সোনিয়াকে