Student Cradit Card: নভেম্বরের মধ্যে ৫০ হাজারের টার্গেট বেঁধে দিল নবান্ন

ইতিমধ্যেই রাজ্যের ৩৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড(Student Cradit Card) দিয়েছে রাজ্যসরকার। তাঁরা উচ্চ শিক্ষার জন্য ঋণও পেয়েছেন। অভিনব এই প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা এবার ৫০ হাজারে নিয়ে যেতে উদ্যোগী হল রাজ্যসরকার। এই লক্ষ্যে নবান্নের(Nabanna) তরফে টার্গেট বেধে দেওয়া হল নভেম্বরের মধ্যে আরও ১৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আওতায় আনতে হবে। শুক্রবার প্রথম সারির ব্যাংকগুলির(Bank) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে এই বার্তাই দিলেন রাজ্যের অর্থ সচিব মনোজ পন্থ।

কলেজ বিশ্ববিদ্যালয়গুলিতে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হচ্ছে চলতি মাস থেকে। নতুন আবেদনকারী এই সকল পড়ুয়ারা যাতে ঋণ পায় তা নিশ্চিত করতে বলা হয়েছে। জানা গিয়েছে, বৈঠকে অনেক বিষয়ের মধ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বিষয়টিও ছিল। বলা হয়েছে, নভেম্বরের মধ্যে ১৫ হাজার নতুন ক্রেডিট কার্ড দেওয়ার পাশাপাশি বকেয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনগুলি দ্রুত পূরণের কথা বলা হয়েছে ব্যাংকগুলিকে। সেই সঙ্গে মঞ্জুর না হওয়া এবং ঝুলে থাকা আবেদনগুলি অডিট করার জন‌্য ব্যাংকগুলিকে অভ্যন্তরীণ কমিটি তৈরিরও পরামর্শ দেওয়া হয়েছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার পরিমাণ বাড়ানোর কথাও বলা হয়েছে।

উল্লেখ‌্য, পড়ুয়ারাদের উচ্চশিক্ষার স্বার্থে রাজ‌্য সরকার একাধিক স্কলারশিপের ব‌্যবস্থা করেছে। তপশিলী জাতি উপজাতি থেকে জেনারেল ক‌্যাটেগরির পড়ুয়া, সবার জন‌্যই আর্থিক বৃত্তির ব‌্যবস্থা করেছেন মুখ‌্যমন্ত্রী। আগে উচ্চ শিক্ষার জন্য ব্যাঙ্ক থেকে ঋণ পেতে যথেষ্ট সমস্যায় পড়তে হত পড়ুয়াদের। এই সমস্যা দূর করতে উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চালু করেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড। যার মাধ্যমে অতি সহজে উচ্চ শিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পায় পড়ুয়ারা।

Previous articleHimachal: কুলুতে নিখোঁজ চার বাঙালি পর্বতারোহী, খিমলোগা পাসে মিলল সুজয়ের দেহ
Next articleদিল্লিতে নয়, ইডি প্রয়োজনে আসানসোল জেলেই জেরা করবে সায়গলকে, নির্দেশ আদালতের