প্রয়াত ধনকুবের ডিত্রাইশ মাতেশিৎজ! মোটর স্পোর্টের দুনিয়ায় অপূরণীয় ক্ষতি

তবে শুধু এনার্জি ড্রিঙ্কস সংস্থা বা মোটর স্পোর্টসই নয়, সংবাদমাধ্যম, রিয়েল এস্টেট, গ্যাস্ট্রোনমি ব্যবসাও ছিল তাঁর। পাশাপাশি ফুটবল ক্লাব, হকি, রেসিং টিম পরিচালনা করে ডিত্রাইশের সংস্থা।

প্রয়াত এনার্জি ড্রিঙ্ক সংস্থা ‘রেড বুল’ (Red Bull)-এর সহ প্রতিষ্ঠাতা (Co Founder) ডিত্রাইশ মাতেশিৎজ (Dietrich Mateschitz)। মৃ*ত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। শনিবার আমেরিকার সংস্থার আধিকারিকরা তাঁর মৃ*ত্যুর খবর প্রকাশ্যে আনেন। তবে শুধু এনার্জি ড্রিঙ্ক (Energy Drink) সংস্থাই নয় ‘রেড বুল ফর্মুলা ওয়ান রেসিং’ (Red Bull Formula One) টিমেরও কর্ণধার ছিলেন অস্ট্রিয়ার ধনকুবের ডিত্রাইশ।

তবে ঠিক কী কারণে ডিত্রাইশের মৃ*ত্যু হয়েছে তা এখনও পর্যন্ত স্পষ্টভাবে জানা যায়নি। মোটর স্পোর্টস (Motor Sports) নিয়ন্ত্রক সংস্থা FIA-এর প্রেসিডেন্ট মহম্মদ বেন সুলায়েম জানিয়েছেন, ডিত্রায়েশের চলে যাওয়া মোটর স্পোর্টের দুনিয়ায় অপূরনীয় ক্ষতি। তিনি সকলের অভিভাবক (Gurdian) ছিলেন। তবে ‘রেড বুল’ –এর মুখ হিসেবেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছন ডিত্রাইশ।

তবে শুধু এনার্জি ড্রিঙ্কস সংস্থা বা মোটর স্পোর্টসই নয়, সংবাদমাধ্যম (News Media), রিয়েল এস্টেট (Real Estate), গ্যাস্ট্রোনমি (Gastronomy) ব্যবসাও ছিল তাঁর। পাশাপাশি ফুটবল ক্লাব (Football Team), হকি (Hockey), রেসিং টিম (Racing Team) পরিচালনা করে তাঁর সংস্থা। ১৯৮৪ সালে ডিত্রাইশ এবং থাইল্যান্ডের ব্যবসায়ী শালেও ইউভিদ্যা ‘রেড বুল’ –এর ব্যবসা শুরু করেন। তবে অস্ট্রিয়ার ধনকুবের (Billionaire) ডিত্রাইশের হাত ধরেই দ্রুত গতিতে শেয়ার দর (Share Price) বাড়তে থাকে ‘রেড বুল’-এর। মোটর স্পোর্টস খেকে শুরু করে ফুটবল, এমনকি সঙ্গীত দুনিয়াতেও একের পর এক লাভজনক চুক্তি স্বাক্ষর করে সংস্থাটি।

পরে ২০০৪ সালে ফোর্ডের (Ford) কাছ থেকে জাগুয়ার রেসিং টিম (Jaguar Racing Team) কিনে নেন ডিত্রাইশ। ২০০৫ সালে ‘রেড বুল’-এর অধীনে নতুন করে ওই টিম আত্মপ্রকাশ করে। তবে শুধু শুধু ব্যবসায়ী হিসেবেই নয়, রাজনৈতিক মতাদর্শের জন্যও পরিচিত ছিলেন ডিত্রাইশ। ২০১৫-২০১৬ সালে সালে শরণার্থী সঙ্কট নিয়ে জার্মানির অ্যাঞ্জেলা মের্কেলের (Angela Merkel) তীব্র সমালোচনা করে সংবাদ শিরোনামে উঠে আসেন তিনি।

Previous articleজেনে নিন কালী পুজোর নির্ঘণ্ট ও মাহাত্ম্য
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ