অনিয়ম রুখতে DLEd পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নে আরও কড়া পর্ষদ

প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার (Partha Karmakar) জানান, এবারে ডিএলএড-এর উত্তরপত্রের স্পট মূল্যায়ন হবে।

অনিয়ম রুখতে বদ্ধ পরিকর প্রাথমিক শিক্ষা পর্ষদ। উত্তরপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা বজায়ে বড় পদক্ষেপ। নয়া সিদ্ধান্ত অনুযায়ী, DLEd তথা ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশনের পরীক্ষার সব উত্তরপত্র কেন্দ্রীয়ভাবে স্পট মূল্যায়ন হবে। একই নিয়মে যাতে উত্তরপত্রের মূল্যায়ন হয় সেদিকেও নজর রাখছে পর্ষদ।

প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার (Partha Karmakar) জানান, এবারে ডিএলএড-এর উত্তরপত্রের স্পট মূল্যায়ন হবে। পর্ষদের নজরদারিতে একই ছাতার তলায় কেন্দ্রীয়ভাবে সব উত্তরপত্রের মূল্যায়ন হবে। এর ফলে দ্রুত ফল প্রকাশ করা যাবে বলে আশা পর্ষদের। একইসঙ্গে প্রতিটি উত্তরপত্র যেন একই নিয়মে, একই ভাবে মূল্যায়ন হয়। তার জন্য আমরা একটা নির্দিষ্ট নির্দেশাবলী দেবে পর্ষদ।

২০২০-২২ শিক্ষাবর্ষের ডিএলএড-এর চূড়ান্ত বর্ষের পরীক্ষা শুরু হয় ২৮ নভেম্বর থেকে। শেষ হয় ৩০ তারিখ। সুষ্ঠুভাবে ও স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা করাতে সব রকম ব্যবস্থা নেয় পর্ষদ। কিন্তু পরীক্ষার প্রথমদিনের প্রশ্নপত্রের কিছু অংশ সোশ্যাল মিডিয়ায় (Social Media) ফাঁস হয়ে যায় বলে অভিযোগ। যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল (Goutam Paul) জানান, পরীক্ষা শুরুর আগে প্রশ্ন ফাঁস হয়নি। পর্ষদ ও সরকারকে কালিমালিপ্ত করতে এটা করা হয়েছে। এটা বিশ্বাসঘাতকতা বলেও মন্তব্য গৌতম পাল। কবে, সেই ঘটনার পর থেকে আরও উত্তরপত্র মূল্যায়নে আরও কড়া হল পর্ষদ।

• পরীক্ষার পরেই সব উত্তরপত্র সরাসরি সল্টলেকে পর্ষদের দফতরে পাঠানো হচ্ছে।
• প্রতিটি পরীক্ষাকেন্দ্র থেকে উত্তরপত্র এবং পরীক্ষা সংক্রান্ত সব নথি সিল করা ট্রাঙ্কে, পুলিশ পাহারায় সংশ্লিষ্ট জেলার বিদ্যালয় পরিদর্শকের দফতরে পৌঁছে দেওয়া হচ্ছে।
• জেলা বিদ্যালয় পরিদর্শক দফতর থেকে যত দ্রুত সম্ভব তা সল্টলেকে পর্ষদের দফতরে পৌঁছে দেওয়া হবে।
• উত্তরপত্রগুলি পাওয়া পরেই কেন্দ্রীয়ভাবে স্পট মূল্যায়নের ব্যবস্থা করা হবে।

 

 

Previous articleএখনই অনুব্রত মণ্ডলকে দিল্লিতে নিয়ে যেতে পারবে না ইডি
Next article২৪ ঘণ্টার মধ্যে দিতে হবে ভুয়ো সুপারিশের তালিকা: SSCকে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের