28th KIFF Press Meet: নবরসে সাত দিন, বিশ্ব মিলবে ছবির মেলায় !

সিনেমা মানে বিনোদনের উৎসব। আর এই উৎসবে বাংলার জয়গান সবার আগে ফুটে ওঠে এই উৎসবে যা অত্যন্ত গর্বের বলে জানান প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি বলেন এটা আবেগের জায়গা।

শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২ (28th Kolkata International Film Festival 2022) । আগামী ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত কলকাতার নন্দন (Nandan) , রবীন্দ্র সদন (Rabindra Sadan), শিশির মঞ্চ (Sisir Mancha), বাংলা অ্যাকাডেমি সভাঘর, রাধা স্টুডিও, রবীন্দ্র ওকাকুরা ভবন এবং নজরুল তীর্থ প্রেক্ষাগৃহে চলবে এই উৎসব। ১০ ডিসেম্বর শিশির মঞ্চে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয় চলচ্চিত্র উৎসব কমিটির তরফ থেকে। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী চলচ্চিত্র উৎসবের মুখ্য উপদেষ্টা অরূপ বিশ্বাস (Arup Biswas), সহ উপদেষ্টা ইন্দ্রনীল সেন (Indranil Sen), বীরবাহা হাঁসদা (Birbaha Hansda), অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী (Raj Chakraborty), আইএএস (IAS) শান্তনু বসু, পরিচালক হরনাথ চক্রবর্তী (Haranath Chakraborty) , অভিনেত্রী জুন মালিয়া, অভিনেত্রী রুক্মিণী মৈত্র (Rukmini Moitra), উৎসব কমিটি পরিচালিত ম্যাগাজিনের সম্পাদক ও শিশু সুরক্ষা কমিশনের মূল উপদেষ্টা অনন্যা চট্টোপাধ্যায়, বিশিষ্ট পরিচালক সুদেষ্ণা রায় সহ অন্যান্যরা।

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষ্যে এদিন KIFF এর ডিজিটাল লোগো ও ফ্লায়ার উদ্বোধন করা হয়। পাশাপাশি শনিবারের সাংবাদিক সম্মেলনে রয়াল বেঙ্গল ট্রফিরও (Royal Bengal Trophy) উদ্বোধন করা হয়। মন্ত্রী অরূপ বিশ্বাস জানান আগামী ১৫ তারিখ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উপস্থিত থাকবেন রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস C V Ananda Bose), সস্ত্রীক অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সৌরভ গঙ্গোপাধ্যায়, রানি মুখোপাধ্যায়, অরিজিৎ সিং ও অন্যান্য বিশিষ্ট অতিথিরা। ১০টি প্রেক্ষাগৃহে ১৭৮ টি ছবি দেখানো হবে যেখানে ১২০ টি পূর্ণ দৈর্ঘ্যের ছবি আর ৫৮টি স্বল্প দৈর্ঘ্যের ছবি থাকবে। এবারের উৎসবে ১৪ টি ক্যাটাগরি থাকছে। বাংলা প্যানোরমা বিভাগে সাতটি ছবি দেখানো হবে। ক্রীড়া কেন্দ্রিক ছবি এবারের বিশেষ আকর্ষণ। এই বিভাগে থাকছে ‘কোনি ‘, ‘ চক দে ইন্ডিয়া ‘ , ‘মেরি কম ‘। বাংলাদেশের বিখ্যাত ছবি ‘হাওয়া’ ছবির স্পেশাল স্ক্রিনিং হবে নন্দনে। মন্ত্রী ইন্দ্রনীল সেন (Indranil Sen) জানান এই চলচ্চিত্র উৎসবকে আন্তর্জাতিক মানে উন্নীত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি এই চলচ্চিত্র উৎসবের সূচি সম্পর্কে সকলকে জানান।। পাশাপাশি সিনে আড্ডা (Cine Adda) ক্যাটাগরির কথাও উল্লেখ করেন তিনি। রাষ্ট্র মন্ত্রী বীরবাহা হাঁসদা মঞ্চে আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি বলেন পিছিয়ে পড়া জনজাতির কথা মাথায় রেখে এবার চলচ্চিত্র উৎসবে ৭টি আদিবাসী ভাষার ছবি দেখানো হবে। এটা নিঃসন্দেহে এক বড় উদ্যোগ। শান্তনু বসু জানান স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইডেন, আমেরিকা , পর্তুগাল ছাড়াও শ্রীলঙ্কা, পাকিস্তানের ছায়াছবিও এবারের চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ। সিনে দুনিয়ার সেলিব্রেশনের পাশাপশি এক্সিবিশন, আলোচনা সভাতেও চমক থাকবে বলে জানান রাজ চক্রবর্ত্তী।

সিনেমা মানে বিনোদনের উৎসব। আর এই উৎসবে বাংলার জয়গান সবার আগে ফুটে ওঠে এই উৎসবে যা অত্যন্ত গর্বের বলে জানান প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি বলেন এটা আবেগের জায়গা। তিনি এই বছরের চলচ্চিত্র উৎসবের ক্রিয়েটিভ উপস্থাপনার ভূয়সী প্রশংসা করেন। এবারের উৎসবে স্পেশাল ট্রিবিউট (Special Tribute) ক্যাটাগরিতে তরুণ মজুমদার (Tarun Majumdar) , প্রদীপ মুখোপাধ্যায় (Pradip Mukherjee) , শিব কুমার শর্মা (Shiv Kumar Sharma), অ্যাঞ্জেলা ল্যানসবারি পরিচালিত সিনেমা দেখানো হবে। রাজ চক্রবর্তী ‘সিনেমার নবরসে’র ডিজিটাল উদ্বোধন করেন। এবছরে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে থালি গার্ল হিসেবে থাকছেন রুক্মিণী মৈত্র। তিনি জানান গত ৩ বছর ধরে তিনি এই কিফ এর সঙ্গে যুক্ত। তিনি বলেন সিনেমাই পারে সব ব্যবধান ঘুচিয়ে দিতে। অমিতাভ বচ্চন অভিনীত ৮ টি ছবি এই উৎসবে দেখানো হবে বলে জানান তিনি।

সবশেষে বলা যায়, জীবনের সঙ্গে জড়িয়ে থাকা সিনেমার অনুভূতিকে দারুণ এক উদ্ভাবনী সৃষ্টি সত্তার মাধ্যমে তুলে ধরা হয় এই অনুষ্ঠানে। যেখানে সিনেমার বিশ্বে, বিশ্ব সিনেমার (World Cinema in the World of Cinema) মেলবন্ধনের অপেক্ষা শুরু।

 

Previous articleম‍্যাচ হেরে কান্নায় ভেঙে পড়েন, সাংবাদিক সম্মেলনে এসে কী বললেন নেইমার?
Next articleপূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে সোমবার আলোচনায় ভাল্লা-দ্বিবেদী