আজ পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে শাহ-মমতা, মূল ইস্যু সীমান্ত সমস্যা

এদিনের গুরুত্বপূর্ণ বৈঠকে গরুপাচার এবং বিএসএফ নিয়ে আলোচনা হতে পারে। রাজ্যের নাম বদলের প্রস্তাবে কেন এখনও অনুমোদন মিলল না? সেই প্রসঙ্গও তুলতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী

আজ শনিবার পশ্চিমবঙ্গ সরকারের সদর দফতর নবান্নে অনুষ্ঠিত হতে চলেছে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক। এই বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে থাকার কথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ঝাড়খণ্ডের হিমন্ত সোরেন এবং ওড়িশার নবীন পট্টনায়েকও। তবে সূত্রের খবর, নীতিশ কুমারের পরিবর্তে এই বৈঠকে যোগ দিতে আসছেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের জায়গায় আসছেন তাদের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তুষার কান্তি বেহরা।

অন্যদিকে, এদিনের গুরুত্বপূর্ণ বৈঠকে গরুপাচার এবং বিএসএফ নিয়ে আলোচনা হতে পারে। রাজ্যের নাম বদলের প্রস্তাবে কেন এখনও অনুমোদন মিলল না? সেই প্রসঙ্গও তুলতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী। আলোচ্যসূচিতে রয়েছে সীমান্ত সংক্রান্ত ৪০টি সমস্যা। যার মধ্যে আন্তঃরাজ্য ও আন্তর্জাতিক সীমান্ত সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী।

নবান্নে বৈঠক শুরু হবে সকাল ১১ টায়। চলবে দুপুর ১ টা পর্যন্ত। তার পরে আলাদা করে অমিত শাহের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, এই বৈঠকে উঠতে পারে কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা অর্থের ইস্যু থেকে শুরু করে বিএসএফ সংক্রান্ত বিভিন্ন বিষয়। সূত্রের খবর, পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের মূল বৈঠকেও একাধিক ইস্যু নিয়ে সরব হবে রাজ্য। যার মধ্যে অন্যতম হল বাংলাদেশ সীমান্তে বিএসএফ-র কার্যকলাপ। উঠতে পারে বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ সম্পূর্ণ করার বিষয়টিও। অন্যদিকে রয়েছে রাজ্যগুলির মধ্যে জলবণ্টনের বিষয়টিও। একইসঙ্গে গঙ্গা-পদ্মা ভাঙন রোধে বিহার-বাংলা যৌথ উদ্যোগে কাজের কথা আগেই উঠে এসেছিল। সেই কারণে সেচের বিভিন্ন ইস্যুতেও আলোচনা হওয়ার কথা রয়েছে এই বৈঠকে। সেই কারণে রাজ্যের তরফে সেচ দফতরের সচিব প্রভাত মিশ্ররও এই বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার রাতেই কলকাতায় চলে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। যেহেতু সরকারি কর্মসূচিতে তিনি এসেছেন, তাই প্রোটোকল মেনে দমদম বিমানবন্দরে স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানাতে হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা ও রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য। আজ, নবান্নে বৈঠকের পর বেলা দু’টো নাগাদ কলকাতা থেকে উড়ে যাবেন শাহ।

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleনেপালকে মাথায় রেখে পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু করল কংগ্রেস