কোভিড মোকাবিলার রণকৌশল ঠিক করতে উচ্চপর্যায়ের বৈঠক মোদির, দেশবাসীকে মাস্ক পরার বার্তা

বিশ্ব জুড়ে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা(COVID) ত্রাস। সম্প্রতি চিনে ব্যাপক ভাবে বেড়েছে কোভিড। এই পরিস্থিতিতে আগামী সতর্কতামূলক পদক্ষেপ নিতে শুরু করেছে ভারত(India)। গোটা পরিস্থিতির দিকে গুরুত্ব দিয়ে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এই বৈঠকে দেশবাসীকে ফের মাস্ক পড়ার বার্তা দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা এই উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী মনসুখ মাণ্ডব্য, হাজির ছিলেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। দেশ কোভিড পরিস্থিতি মোকাবিলায় কতটা প্রস্তুত তার আঁচ করতে এদিনের বৈঠক ডাকা হয়। বৈঠকে কেন্দ্রীয় সরকারের একাধিক আধিকারিক ছিলেন উপস্থিত। কীভাবে আসন্ন এই করোনা পরিস্থিতি মোকাবিলা করা যাবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এদিন। বৈঠকে দেশবাসীর উদ্দেশ্যে মাস্ক পরার বার্তা দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি করোনা পরীক্ষা বাড়ানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। জিনোম সিকোয়েন্সিংয়ে যাতে জোর দেওয়া হয়, রাজ্যগুলিকে সেই বার্তাও মোদি দিয়েছেন। ক’দিন বাদেই রয়েছে বড়দিন। তার পরই রয়েছে বর্ষশেষের উদ্‌‌যাপন। উৎসবের মরসুমে যাতে সংক্রমণ না বাড়ে সে কারণে দূরত্ববিধি মেনে চলা, মাস্ক এবং নিয়মিত স্যানিটাইজ়ার ব্যবহারের পরামর্শও দিয়েছে কেন্দ্র।

অবশ্য পরিস্থিতি মোকাবিলায় ইতিমধ্যেই দেশজুড়ে সচেতনতার বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সকলকে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে সচেতন থাকতে বলেছেন তিনি। এপর্যন্ত ভারতে তিনটি কেস পাওয়া গিয়েছে যেখানে করোনা রোগীর দেহে ওমিক্রনের বিএফ সেভেন ভ্যারিয়েন্ট মিলেছে। সেই দিকে নজর রেখে বিভিন্ন রাজ্য জিনোম সিকোয়েন্সিংয়ের দিকে ঝুঁকেছে। বিদেশ থেকে ভারতে আগত যাত্রীদের করোনা টেস্টিং হচ্ছে। তারই মাঝে, চলছে জিনোম সিকোয়েন্সিংয়ের কাজও। এই সমস্ত কিছুর মাঝে করোনা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চপর্যায়ের এই বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ।

Previous articleবোতল-কাগজ কুড়নোর সময় বিপত্তি! সরশুনায় গুরুতর জখম যুবক
Next articleবছর শেষেই বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে বাংলা !