মোদি বাতিল করলেও দিদি আছেন, কেন্দ্রের বন্ধ করা স্কলারশিপ চালু রাখার সিদ্ধান্ত রাজ্যের

গবেষণায় বরাদ্দ কমানো থেকে পড়ুয়াদের স্কলারশিপ(Scholarship) বন্ধ করার মতো একের পর এক সিদ্ধান্তে সমালোচিত হয়েছে কেন্দ্রের মোদি সরকার(Modi govt)। সম্প্রতি প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত তপশিলি জাতি উপজাতি ও ওবিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়াদের প্রি ম্যাট্রিক্স স্কলারশিপ বন্ধ করে দিয়েছে কেন্দ্র। মোদি সরকার শিক্ষা ক্ষেত্রে পড়ুয়াদের সঙ্গে অসহযোগিতামূলক পদক্ষেপ গ্রহণ করায় তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। গরিব পড়ুয়ারা যাতে স্কলারশিপ থেকে বঞ্চিত না হয় তার জন্য রাজ্যের কোষাগার থেকে তাদের সাহায্য করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী আর্থিক বছরের বাজেটে এই সকল পড়ুয়াদের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করবে রাজ্য।

নবান্ন সূত্রে খবর, তপশিলি জাতি উপজাতি ওবিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়াদের পারিবারিক আয় বার্ষিক আড়াই লক্ষ টাকার কম হলে কেন্দ্রের তরফে যে বৃত্তি দেওয়া হত তা এবার রাজ্য সরকার বহন করবে। এই শ্রেণির যে পড়ুয়ারা বাড়িতে থেকে পড়াশোনা করে, তাদের বই কেনার জন্য এককালীন বৃত্তি ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। পূর্বে এই খাতে ৭৫ শতাংশ অর্থ কেন্দ্রের তরফে দেওয়া হতো এবং ২৫ শতাংশ দিত রাজ্য। এবার ১০০ শতাংশই রাজ্য খরচ করতে চলেছে।

সংখ্যালঘু সম্প্রদায় থেকে আসা ছাত্রছাত্রীদের জন্য রাজ্য সরকার আগেই চালু করেছে ‘ঐক্যশ্রী’ প্রকল্প। রাজ্যের প্রায় ৪৫ লক্ষ পড়ুয়া এই প্রকল্পের আওতাধীন। এদিকে কেন্দ্রের বন্ধ করা এই প্রকল্পে বৃত্তি পাওয়ার যোগ্য যে পড়ুয়ারা বাড়িতে থেকে পড়াশুনো করে, তারা প্রতি মাসে ২২৫ টাকা এবং আবাসিক ছাত্রছাত্রীরা ১০ মাসের জন্য প্রতি মাসে ৫২৫ টাকা করে পেয়ে থাকে। আর বই কেনার খরচ বাবদ এককালীন এই দুই ধরনের পড়ুয়া যথাক্রমে ৭৫০ এবং ১০০০ টাকা করে পায়। জানা গিয়েছে, যারা ৭৫০ টাকা পায়, তাদের ওই বৃত্তি ৫০ টাকা বাড়ানো হচ্ছে। অন্যান্য ক্ষেত্রে কিছু বৃদ্ধি হবে কি না, তা এখনও আলোচনার স্তরে রয়েছে। উল্লেখ্য, এতদিন প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত চালু থাকা এই স্কলারশিপ বন্ধ করে কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে শুধুমাত্র নবম ও দশম শ্রেণির যোগ্য পড়ুয়ারাই ওই বৃত্তি পাবে। সবমিলিয়ে গরিব পড়ুয়াদের থেকে মোদি সরকার মুখ ফিরিয়ে নিলেও তাদের দিকে সাহায্যের হাত বাড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous articleদুই ভাই যু*দ্ধের ময়দানে, শান্তির বার্তা নিয়ে মস্কো থেকে গঙ্গাসাগরে রুশ সন্ন্যাসী
Next articleমহারাজ, জুতো কার ! কালনা আদালতে জুতো চুরির মামলায় জেরবার বিচারক