Awas Yojna: হিসাব দিলেই মিলবে টাকা! নবান্নকে চিঠি কেন্দ্রের, বঞ্চনার অভিযোগে সরব তৃণমূল  

বিষয়টি নিয়ে প্রতিবাদে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের অভিযোগ, বিজেপি বিভিন্ন ধরনের কৌশল নিচ্ছে। এটাই তাদের রাজনীতি।

আবাস যোজনায় (Awas Yojna) রাজ্যে বরাদ্দ টাকার হিসাব চাইল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক (Union Ministry of Rural Development)। কোন খাতে কত টাকা খরচ হয়েছে তার ঠিকঠাক হিসাব দিলে তবেই পরবর্তী বরাদ্দ দেওয়া হবে রাজ্যকে। ইতিমধ্যে নবান্নকে (Nabanna) সেই বিষয়টি চিঠি লিখে জানিয়েও দেওয়া হয়েছে বলে খবর। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক ইতিমধ্যে ৪৯৩ পাতার একটি চিঠি পাঠিয়েছে। তবে আবাস যোজনায় বরাদ্দ টাকা নিয়ে আগে থেকেই সুর চড়িয়েছে তৃণমূল (TMC)। বাংলাকে বঞ্চনার অভিযোগ তুলে বারবার কেন্দ্রের দ্বারস্থ হলেও কোনও সদুত্তর মেলেনি। এর মধ্যেই এবার নবান্নকে বরাদ্দ টাকার হিসাব চেয়ে চিঠি ধরাল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক।

আবাস যোজনার আওতায় বাংলার ১১ লক্ষ ৩৬ পরিবারকে বাড়ি বানানোর খরচ হিসাবে গত নভেম্বর মাসে ৮২০০ কোটি টাকা অনুমোদন করে কেন্দ্র। কিন্তু রাজ্যকে সাড়ে ৫ হাজার কোটি টাকা দেওয়ার কথা ছিল। কেন্দ্রের তরফে জানানো হয়, আগামী ৩১ মার্চের মধ্যে ওই টাকা উপভোক্তাদের দিয়ে দিতে হবে। সেই মোতাবেক পরিকল্পনাও শুরু করে রাজ্য। কিন্তু এরইমধ্যে বাধে বিপত্তি। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রককে চিঠি দিয়ে আবাসের টাকার হিসাব চাওয়ার আর্জি জানান বিজেপি (BJP) সাংসদরা। আর তারপরই নবান্নকে চিঠি পাঠাল গ্রামোন্নয়ন মন্ত্রক। পাশাপাশি ১০০ দিনের কাজ ও গ্রাম সড়ক যোজনায় খরচের হিসাব চেয়ে পাঠিয়েছে দিল্লি। যার অর্থ হল, একশো দিনের কাজের প্রকল্পে বকেয়া প্রায় ৭ হাজার কোটি টাকা কবে পাবে রাজ্য তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠতে শুরু করেছে। এর মধ্যেই ৯ জেলায় আবাসের কাজ খতিয়ে দেখতে টিম পাঠাচ্ছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক।

এদিকে বিষয়টি নিয়ে প্রতিবাদে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। দলের রাজ‌্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের (Kunal Ghosh) অভিযোগ, বিজেপি বিভিন্ন ধরনের কৌশল নিচ্ছে। এটাই তাদের রাজনীতি। কেন্দ্রীয় সরকার তাদের দলকে বিজেপির গণ সংগঠনের মতো পাঠাচ্ছে। তাদের নেতারা এখান থেকে চিঠি পাঠাচ্ছে। আর দিল্লি টাকা আটকে দিচ্ছে। কুণালের আরও অভিযোগ, সবটাই দিল্লি নির্ভর রাজনীতি। ক্ষমতার অপপ্রয়োগ করে বিরোধীদের কতটা বিড়ম্বনায় ফেলা যায়, সেই ব্যর্থ চেষ্টাই করছেন তাঁরা। তবে তৃণমূল এসবকিছুতে ভয় পাবে না।

 

 

Previous articleFire Incident : কামারহাটির রেল বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড!
Next articleআজ প্রিমিয়ার লিগে মহারণ, মুখোমুখি ম‍্যানইউ বনাম ম‍্যানসিটি