যৌ*ন হেনস্থার পর এবার খু*নের হুমকি দেওয়ার অভিযোগ উঠল ব্রিজভূষণ শরণ-এর বিরুদ্ধে

ব্রিজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে খু*নের হুমকির অভিযোগ আনলেন দেশের অন্যতম সেরা কুস্তিগির বজরং পুনিয়া।

যৌ*ন হেনস্থার পর এবার, খু*নের হুমকি দেওয়ার অভিযোগ উঠল জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে। ব্রিজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে খু*নের হুমকির অভিযোগ আনলেন দেশের অন্যতম সেরা কুস্তিগির বজরং পুনিয়া।

এদিন বজরং বলেন, “অতীতে আমাদের খু*নের হুমকিও দেওয়া হয়েছে। সেই ভয়ে এতদিন আমরা জাতীয় কুস্তি সংস্থার সভাপতির সমর্থনে কথা বলতে বাধ্য হতাম। এখন আমরা দাবি আদায়ের জন্য আইনি লড়াই করতেও রাজি।”

এদিকে ব্রিজভূষণ শরণের অপসারণ, তদন্ত কমিটি গঠন-সহ একাধিক দাবিতে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি পিটি ঊষাকে চিঠি দিয়েছেন প্রতিবাদী কুস্তিগিররা। এদিন পিটি ঊষাকে লেখা চিঠিতে কুস্তিগিরদের তরফে মূলত তিনটি অভিযোগ করা হয়েছে। এক, ব্রিজভূষণের কার্যকালে জাতীয় কুস্তি সংস্থায় নানা আর্থিক অনিয়ম হয়েছে। সিনিয়ার কুস্তিগিরদের চুক্তি মতো টাকা দেওয়া হয়নি। প্রতিশ্রুত অর্থের একটা অংশ দেওয়া হয়েছে মাত্র।

দুই, টোকিও অলিম্পিক্সে পদক জিততে না পারায় বিনেশ ফোগাটকে মানসিক ভাবে হেনস্থা এবং অত্যাচার করেছিলেন ব্রিজভূষণ। অবসাদে তিনি আত্মহ*ত্যা করার কথাও ভাবেন। এবং তিন, জাতীয় শিবিরের কোচ এবং অন্য কর্মীদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হয় না। এক্ষেত্রেও ব্রিজভূষণের ইচ্ছা মতো নিয়োগ হয়। নিযুক্ত কোচ, ক্রীড়া বিজ্ঞান কর্মীদের অনেকেই অযোগ্য।

এদিকে ব্রিজভূষণের বিরুদ্ধে মহিলা কুস্তিগিরদের যৌ*ন হেনস্থার অভিযোগ প্রকাশ্যে আসার পরই উদ্বেগ প্রকাশ করেছিলেন আইওএ সভাপতি পিটি ঊষা। তিনি বলেন,” একজন মহিলা, প্রাক্তন অ্যাথলিট এবং এখন ক্রীড়া প্রশাসক হিসাবে আমি উদ্বিগ্ন এবং বিব্রত। কুস্তিগিরদের একাংশ অত্যন্ত গুরুতর অভিযোগ এনেছে কুস্তি সংস্থার শীর্ষ কর্তার বিরুদ্ধে। গোটা বিষয়টা খুব চিন্তার। কেন্দ্রীয় সরকারের উপরও পূর্ণ আস্থা রয়েছে। আমি নিশ্চিত দ্রুত এবং যথাযথ পদক্ষেপ করা হবে। আইওএ সভাপতি হিসাবে আশা করব, খেলোয়াড়দের অধিকার কখনও ক্ষুণ্ণ হবে না। জাতীয় কুস্তি সংস্থা সত্যের সন্ধানে পূর্ণ সহযোগিতা করবে বলে আশা করি। দেশের খেলাধুলার স্বার্থেই এটা হওয়া উচিত।”

 

Previous articleমিথ্যে পরীক্ষার অজুহাতে ৮০০ কর্মী ছাঁটাই উইপ্রোর
Next articleদুর্নীতি খুঁজতে গিয়ে কার্যত নাজেহাল, মহাফাঁপড়ে কেন্দ্রীয় দল