এবার NRC-CAA ইস্যুতে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে মামলা সুইজারল্যান্ডেও

২০১৯ সালে যোগী নিজেই NRC-CAA নিয়ে একটি বক্তৃতায় বলেছিলেন, বি*ক্ষোভকারীদের বিরুদ্ধে "ব*দলা" নিতে হবে। এতেই বোঝা যায় পুলিশ প্রতিহিং*সাবশত পদক্ষেপ করছে

ভারতের (India) মতো এবার বিদেশেও CAA-NRC নিয়ে বিক্ষোভ। শুধু বিক্ষোভই নয়, উত্তরপ্রদেশের (Uttarpradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) বিরুদ্ধে সুইজারল্যান্ডের থানায় লিখিত অভিযোগ দায়ের হয়েছে। সুইজারল্যান্ডের (Switzerland) এক প্রভাবশালী মানবাধিকার সংগঠন যোগীর বিরুদ্ধে এই ফৌজদারি মামলা দায়ের করেছে। অভিযোগ পত্রে বলা হয়েছে, CAA বিক্ষোভ রুখতে বহু মানুষের উপর দমন-পীড়ন ও অত্যাচার করেছেন যোগী।

জানা গিয়েছে, “গের্নিকা 37 চেম্বারস” নামের ওই মানবাধিকার সংগঠনটি সুইজারল্যান্ডের হলেও গোটা বিশ্বজুড়ে কাজ করে তারা। মূলত, বিশ্বের একাধিক দেশের দক্ষ ও অভিজ্ঞ আইনজীবীদের নিয়ে এই সংগঠনটি তৈরি। সুইজারল্যান্ডের আদালতে তাঁরা যোগীর বিরুদ্ধে গণহত্যা ও মানবতারর বিরুদ্ধে অপরাধের মামলা দায়ের করেছে। সংগঠনটির অভিযোগ, ২০১৯-২০ সালে ভারতজুড়ে যখন CAA এবং এনআরসি বিরোধী বিক্ষোভ চলছিল, সেসময় যোগীর নির্দেশে ব্যাপক দমন-পীড়ন নীতি নিয়েছিল উত্তরপ্রদেশ পুলিশ। সংগঠনের দাবি, যোগীর নির্দেশেই ওই সময় বহু মানুষকে মিথ্যা মামলায় জেলে যেতে হয়েছে। খু*ন পর্যন্ত হতে হয়েছে। যা মানবতার প্রতি অবিচার।

সংস্থার আরও অভিযোগ, ২০১৯ সালে যোগী নিজেই NRC-CAA নিয়ে একটি বক্তৃতায় বলেছিলেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে “বদলা” নিতে হবে। এতেই বোঝা যায় পুলিশ প্রতিহিংসাবশত পদক্ষেপ করছে। এবং তাতে মুখ্যমন্ত্রীর মদত রয়েছে।

Previous articleবড়সড় ছাঁটাইয়ের পথে Swiggy, চাকরি হারাবেন এই সংস্থার ৮-১০ শতাংশ কর্মী
Next articleপ্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে বাঁধ নির্মাণ চিনের! স্যাটেলাইট চিত্রে চিন্তা বাড়ছে ভারতের