ডিজিটাল ব্যবস্থায় জোর, ব্যবসায় প্রধান পরিচয়পত্র প্যানকার্ড! বাজেটে ঘোষণা নির্মলার

সংসদে বাজেট ২০২৩ পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ(Nirmala Sitaraman)। যেখানে একাধিক বিষয়ের পাশাপাশি জোর দেওয়া হল ডিজিটাল ইন্ডিয়াতে(Digital India)। একইসঙ্গে দেশবাসীর জন্য প্যানকার্ডকে বাড়তি গুরুত্ব দিলেন অর্থমন্ত্রী(Finance Minister)। সংসদে দাঁড়িয়ে অর্থমন্ত্রী ঘোষণা করলেন, এখন থেকে যে কোনও সরকারি ডিজিটাল ব্যবস্থায় প্যান-কে(PAN) ব্যবসার একক পরিচয়পত্র হিসেবে গন্য করা হবে।

বর্তমান সময়ে কেন্দ্র এবং রাজ্য স্তরে ব্যবসায়িক লেনদেনের জন্য একাধিক শনাক্তকারী নম্বর ব্যবহার করা হয়। এর মধ্যে আছে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা জিএসটিআইএন, ট্যাক্সপেয়ার আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএন, ট্যাক্স ডিডাকশন অ্যাকাউন্ট নম্বর টিডিএ, এম্প্লয়িজ় কর্পোরেট আইডেন্টিফিকেশন নম্বর বা সিআইএন-সহ মোট ১৩টি পরিচয়পত্র। তবে নয়া বাজেটে সরকারের তরফে জানিয়ে দেওয়া হল, এতগুলি পরিচয়পত্রের পরিবর্তে প্যানই হবে প্রধান পরিচয়পত্র। সরকারের দাবি, এর ফলে ব্যবসা করার সুবিধা আরও বাড়বে। কেওয়াইসি প্রক্রিয়াও সহজ হবে। এই পদ্ধতির জেরে কোনও লেনদেনের ক্ষেত্রে ছাড় পাওয়া, নিবন্ধন এবং অনুমোদনের জন্য আবেদনের প্রক্রিয়া অনেক সহজ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

এর পাশাপাশি এই বাজেটে কৃষিক্ষেত্রে জিজিটাল পরিকাঠামোর(Digital Public Infrastucture for Agriculture) উপর জোর দিইয়েছে সরকার। কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য ওপেন সোর্স, ওপেন স্ট্যান্ডার্ডের উপরে ভিত্তি তৈরি হবে। কৃষি সংক্রান্ত যাবতীয় তথ্য, ক্রেডিট , ইন্সুরেন্স, মার্কেট ইন্টেলিজেন্স, স্টার্টআপে সাহায্য করবে সরকার। একটি বিশেষ ফান্ড তৈরি করা হবে কৃষি স্টার্টআপের জন্য। কৃষি ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি, লাভ বৃদ্ধির উপরে বিশেষ জোর দেওয়া হবে। তুলো উৎপাদনের জন্য পাবলিক- প্রাইভেট পার্টনারশিপে কাজ করা হবে।

Previous articleচাপে পড়ে নতিস্বীকার! বাজেটে বাড়ল আবাস যোজনার বরাদ্দ, বাংলার ভাগ্যে জুটবে কী? 
Next articleবিশ্বভারতীতে গৈরিকীকরণের চেষ্টা! আচার্য প্রধানমন্ত্রীকে চিঠি দিচ্ছেন মুখ্যমন্ত্রী