‘আঁতেল বাঙালির’ আলোচনায় ‘ব্যোমকেশ’ দেব ! রাণা – রাহুলের বাক্যবাণে সরগরম টলিউড

নানা ধরণের চরিত্রে এক্সপেরিমেন্ট করে নিজেকে প্রমাণ করেছেন তারকা সাংসদ। এবার বাঙালি গোয়েন্দা হবেন বলে জানিয়েছেন। পরিচালনার দায়িত্ব সামলাবেন বিরসা দাসগুপ্ত (Birsa Dasgupta)। সেই কথা প্রকাশ্যে আসার পর তির্যক ইঙ্গিত রাহুলের সোশ্যাল মিডিয়া পোস্টে।

টলিউডের (Tollywood)তারকা সাংসদ এবার গোয়েন্দার ভুমিকায় অভিনয় করতে চলেছেন, এই খবরে নতুনত্য কিছুই নেই। কিন্তু ‘সত্যান্বেষী’র চরিত্রে অভিনেতা ‘দেব’কে (Dev)মেনে নিতে পারছেন না অনেকেই। তা নিয়ে সমাজমাধ্যমে (Social Media)চলছে আক্রমণ, পাল্টা জবাবও দিয়েছেন কেউ। তবে গোটা ঘটনায় টলিউডের ‘আমরা – ওরা’ বিভাজন স্পষ্ট। ঘটনার সূত্রপাত করেছেন অভিনেতা রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় (Rahul Arunoday Banerjee)। প্রসঙ্গত গত ২৮ জানুয়ারি টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রিতে ১৭ বছ পূর্ণ করেছেন দীপক অধিকারী ওরফে দেব (Dev)। অভিনয়ের পাশাপাশি এই মুহূর্তে তিনি সফল প্রযোজকও (Producer)বটে। নানা ধরণের চরিত্রে এক্সপেরিমেন্ট করে নিজেকে প্রমাণ করেছেন তারকা সাংসদ। এবার বাঙালি গোয়েন্দা হবেন বলে জানিয়েছেন। পরিচালনার দায়িত্ব সামলাবেন বিরসা দাসগুপ্ত (Birsa Dasgupta)। সেই কথা প্রকাশ্যে আসার পর তির্যক ইঙ্গিত রাহুলের সোশ্যাল মিডিয়া পোস্টে।

রাহুল তাঁর পোস্টে লিখেছেন, “খুশবন্ত সিংয়ের জোক : দুটো পাঞ্জাবি দাবা খেলছে, আর বাঙালির জোক : দেব ব্যোমকেশ।” এরপরই চারিদিকে সমালোচনার ঝড় ওঠে। যদিও এরপর দেব বা বিরসা কোনও মন্তব্য না করলেও প্রযোজক রাণা সরকার (Rana Sarkar) একটি বড় পোস্ট করেন। যেখানে কার্যত রাহুলের মন্তব্যকে তুলোধোনা করেন তিনি। ব্যোমকেশের মতো আইকনিক চরিত্র নিয়ে এর আগেও টলিউডে পরীক্ষা নিরীক্ষা হয়েছে। সত্যজিৎ রায়ের ব্যোমকেশ হয়েছিলেন উত্তমকুমার (Uttam Kumar),ঋতুপর্ণ ঘোষ (Rituparno Ghosh)বলিউডের পরিচালক সুজয় ঘোষকে (Sujoy Ghosh)ব্যোমকেশ বানিয়েছিলেন। আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee)থেকে যিশু সেনগুপ্ত (Jishu Sengupta)এমনকি ওটিটি প্ল্যাটফর্মের জন্য অনির্বাণ ভট্টাচার্যকেও (Anirban Bhattacharya)’ব্যোমকেশ’ রূপে পেয়েছেন বাঙালি। এবার সেখানে নতুন নাম দেব।

দেব ‘ব্যোমকেশ’ হচ্ছেন বলে অনেকেই কটাক্ষ করছেন। এই প্রসঙ্গে রাহুলের নাম না করে নিজের দীর্ঘ পোস্টে রাণা সরকার লেখেন, “এমতবস্থায় দেব ব্যোমকেশের চরিত্র করবে বলে কিছু লোকের বুক ফেটে যাচ্ছে, সেই কষ্টে দুছিলিম তামাক বেশি খাচ্ছে, দক্ষিণের কলোনি পাড়া বা সুব্রত সেনের ষ্টুডিওতে শরদিন্দু পলিটব্যুরোর মিটিং বসছে। দেব ব্যোমকেশ ? শরদিন্দু জানলে কী করতেন ? দেব ব্যোমকেশ হলে জনজাগরন ঘটাতে হবে , revolution knocking at my door, যুবতীর কাছে টেক্সট যাচ্ছে ‘আরেব্বাল কি সব্বনাশ দেব ব্যোমকেশ হচ্ছে, ফাঁকা আছিস আয় লেনিন বোঝাবো।” এখানেই শেষ নয় রাণা দাবি করেছেন, দেবকে ব্যোমকেশ হিসেবে সুজয় ঘোষ, উত্তমকুমার এবং গরিবের আল পাচিনো ওটিটি সুপারস্টারের (এক্ষেত্রে কি অনির্বাণকেই টার্গেট করলেন প্রযোজক?) থেকে অনেক বেশি ভালো লাগবে বড় পর্দায়। তাঁর মতে ‘আঁতেল বাঙালি’ হাহাকার করুক, বিপ্লব আসুক না আসুক আপামর বাঙালি দর্শক ব্যোমকেশ দেখবে, বাংলা সাহিত্যের সম্পদ শরদিন্দুর অমর সৃষ্টিকে সর্ব বৃহৎ দর্শকের কাছে পৌঁছে দেবে।

যদিও যাঁকে নিয়ে এত চর্চা তিনি নিভৃত অন্তরালে আপাতত নীরব দর্শক! মুখ খুলবেন কি দেব? অপেক্ষায় অনুরাগীরা।

 

Previous articleপ্রধানমন্ত্রীর পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে খরচ কত? হিসেব দিলেন শিক্ষামন্ত্রী
Next articleতৃণমূলই একমাত্র বিকল্প, বাংলার মডেলেই ত্রিপুরায় উন্নয়ন হবে: পরিবর্তনের ডাক অভিষেকের