তথ্যচিত্রের রোষ! BBC-র দিল্লি-মুম্বইয়ের দফতরে আয়কর হানা

নরেন্দ্র মোদির মুখোশ টেনে খুলে দিতেই যেন কেন্দ্রের রোষানলে বিবিসি।মঙ্গলবার সকালে দিল্লি ও মুম্বইয়ের ‘ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন’ -এর অফিসে হানা দিল আয়কর দফতর।এই ঘটনায় দেশে নতুন করে বিতর্ক ছড়াল।

আরও পড়ুন:বিতর্কিত তথ্যচিত্রের জন্য দেশে বিবিসিকে নিষিদ্ধের আবেদন খারিজ সুপ্রিমকোর্টের

প্রসঙ্গত, ২০০২-এর গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসির তৈরি তথ্যচিত্র ‘ইন্ডিয়া:দ্য মোদি কোয়েশ্চেন’-কে কেন্দ্র করে ভারতে বিতর্ক তারি হয়েছে। কেন্দ্র সরকার ভারতে এই তথ্যচিত্রটি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে। সেই নির্দেশ নিয়েও মামলা চলছে সুপ্রিম কোর্টে। উচ্চ আদালত, কেন্দ্রের থেকে নিষেধাজ্ঞা জারির বিষয়ে তাদের বক্তব্য জানতে চেয়েছে।এই আবহে বিসিসি-র দুই অফিসে আয়কর হানা নিয়ে প্রশ্ন উঠছে। কিন্তু কেন এই হানা? এখনও পর্যন্ত এই হানার কারণ সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি। যদিও বিবিসির দফতরে এই হানার প্রসঙ্গে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বিজেপিকে কটাক্ষ করেছেন। এই ঘটনাকে তিনি ‘বিনাশকালে বিপরীত বুদ্ধি ‘ বলে অভিহিত করেন।তাঁর বক্তব্য, বিরোধীরা যখন আদানির শেয়ার কেলেঙ্কারির ঘটনা নিয়ে সংসদের যৌথ কমিটির তদন্ত দাবি করছে তখন সরকার বিবিসি’র পিছনে দৌড়তে শুরু করেছে।
অন্যদিকে, বিবিসির অফিসে আয়কর হানার খবর ‘খুবই উদ্বেগজনক’ বলে ব্যাখ্যা করেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, বিবিসির নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি করা বিতর্কিত তথ্যচিত্রের আবহে বিবিসির দফতরে আয়কর হানাকে অনেকেই প্রতিহিংসাপরায়ণ রাজনীতি বলছেন। এটা যদি হয়ে থাকে তাহলে আন্তর্জাতিক দুনিয়ায় ও আতর্জাতিক সংবাদমাধ্যমে তীব্র প্রতিক্রিয়া এবং নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার একটা সম্ভাবনা থাকবে। আমরা এই পরিস্থিতির দিকে নজর রাখছি। এখন আমরা এই মুহূর্তে এর বেশি কিছু বলছি না।

জানা গেছে, মঙ্গলবার আচমকাই বিবিসির একাধিক দফতরে হানা দেয় আয়কর দফতর। সেই সময় অফিসে উপস্থিত থাকা সংবাদকর্মীদের মোবাইল ফোন জমা রেখে দেন আয়কর আধিকারিকরা। তারপর চলে তল্লাশি। । পরে জিজ্ঞাসাবাদ করে বাড়ি পাঠিয়ে দেওয়া হয় তাঁদের।
এর আগেও বিরোধীরা কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগানোর অভিযোগ তুলে এসেছে। বিবিসির দফতরে আয়কর হানার পর বিরোধীদের অভিযোগ আরও খানিকটা উস্কে দিল। নতুন করে বিতর্ক তৈরি করল বিজেপি।

 

 

Previous articleডাবল ইঞ্জিন উত্তরপ্রদেশে ঝুপড়িতে আগু*ন লাগিয়ে মা-মেয়েকে পুড়ি*য়ে মা*রল যোগীর পুলিশ
Next articleগ্রিন ট্রাইব্যুনালের নির্দেশে বাতিল ১৮৯টি বাস, বিপাকে এনবিএসটিসি