আর মিলবে না অনলাইন বাইক ভাড়ার সুবিধা! কেন জানেন?

গন্তব্যে পৌঁছতে কম সময় উবের মোটো বা ওলা বাইক বা রয্যাপিডো বুক করার দিন শেষ। বাস, ট্রেনের ভিড় ঠেলতে না চাইলে গ্যাঁটের টাকা খরচ করে বুক করতে হবে অ্যাপ ক্যাবগুলি। কারণ, রাজধানীর পরিবহণ দফতর বাইক ট্যাক্সিতে নিষেধাজ্ঞা জারি করেছে। অর্থ্যাৎ, দিল্লিতে অনলাইনে আর বাইক ভাড়া করা যাবে না।যারা এর ওপর ভরসা করে রোজ যাতায়াত করেন তাঁরা সমস্যায় পড়তে পারেন।

আরও পড়ুন:আজ কলকাতা-শিলিগুড়িতে মাতৃভাষা দিবস পালন মুখ্যমন্ত্রীর, একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন

দিল্লির পরিবহণ দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, বাইক ট্যাক্সিগুলিতে পরিবহণ সংক্রান্ত নিয়মকানুন অনুসরণ করা হচ্ছে না। তাই অবিলম্বে এই পরিষেবা বন্ধ করতে হবে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ওলা, উবর, র‌্যাপিডোর বাইকগুলির বিরুদ্ধে মূল অভিযোগ, অধিকাংশ ক্ষেত্রে নন-ট্রান্সপোর্ট রেজিস্ট্রেশন নম্বরযুক্ত গাড়ি, অর্থাৎ ব্যক্তিগত গাড়ি যাত্রী পরিবহণের জন্য ব্যবহার করা হচ্ছে। যা পরিবহণ দফতরের নিয়মবিরুদ্ধ। এতে ১৯৮৮ সালের মোটর ভেহিকল আইন লঙ্ঘিত হচ্ছে।

ওই নোটিশে আরও জানানো হয়েছে, যদি নিষেধাজ্ঞার পরেও দিল্লির রাস্তায় ওলা, উবর বা র‌্যাপিডোর কোনও দু’চাকার গাড়ি চলতে দেখা যায়, তবে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হবে। যদি জরিমানার পরেও দ্বিতীয় বার বাইক চলতে দেখা যায়, সে ক্ষেত্রে জরিমানার অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে। অর্থ্যাৎ জরিমানা সরূপ ১০ হাজার টাকা দিতে হবে। তা ছাড়া, চালকের ড্রাইভিং লাইসেন্সও ন্যূনতম তিন বছরের জন্য বাতিল করে দেওয়া হবে। পাশাপাশি, ১৯৮৮ সালের মোটর ভেহিকল আইন অনুযায়ী ওলা, উবরের মতো অনলাইনে পরিবহণ পরিষেবা দেওয়া সংস্থাগুলির ক্ষেত্রে জরিমানার পরিমাণ হবে ১ লক্ষ টাকা।
কিছুদিন আগেই মহারাষ্ট্রে র‌্যাপিডো সংস্থার পরিষেবা নিষিদ্ধ করেছে সুপ্রিম কোর্ট।এবার দিল্লিতেও অনলাইন বাইক পরিষেবা নিষিদ্ধ করা হল। প্রশ্ন উঠেছে এবার কী দেশের সব রাজ্যগুলিতেই অনলাইন বাইক পরিষেবা বাতিল করা হবে?

 

 

Previous articleআজ কলকাতা-শিলিগুড়িতে মাতৃভাষা দিবস পালন মুখ্যমন্ত্রীর, একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন
Next articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ