লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে ‘খালি*স্তান-বিক্ষো*ভ’, নামানো হল জাতীয় পতাকা!

দেশের গণ্ডি পেরিয়ে অমৃতপাল সিং কাণ্ডের আঁচ গিয়ে পড়ল লন্ডনেও।রবিবার লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ দেখান খালিস্তানপন্থীরা। সেই সময় হাইকমিশনের ভারতীয় পতাকা নামিয়ে দিয়ে নিজেদের পতাকা উত্তোলন করে খালিস্তানিরা। এই ঘটনায় ব্রিটেনের কড়া নিন্দা করেছে ভারত। ভারতীয় পতাকার অপমানের জবাবদিহি চাইতে দিল্লিতে তলব করা হল ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কটকে।

আরও পড়ুন:‘পাঞ্জাবের ঘরে ঘরে ড্রা*গস রয়েছে’, বি*স্ফোরক অমৃতপালের পিতা

রবিবার বিকেলে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনের বাইরে হলুদ পতাকা নিয়ে বিক্ষোভ দেখায় খালিস্তানিরা। এরপর স্লোগান দিতে দিতে নিরাপত্তার ঘেরাটোপ পেরিয়ে ঢুকে পড়েন। তারপরেই ভারতের পতাকা টেনে নামিয়ে দেন এক ব্যক্তি। সেখানে হলুদ খালিস্তানি পতাকা উত্তোলন করা হয়। একাধিক ভারত বিরোধী স্লোগান দেন সমবেত প্রতিবাদীরা। গোটা ঘটনার ভিডিও নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে ভারত প্রশাসন।ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনারের থেকে এই নিয়ে জবাবদিহি চাওয়া হয়েছে। জানতে চাওয়া হয়েছে, কীভাবে ভারতীয় হাইকমিশনে খালিস্তানপন্থী বিক্ষোভকারীরা প্রবেশ করল? ভারত সরকারের তরফে আরও প্রশ্ন করা হয়েছে, লন্ডনের পুলিশ প্রশাসন এবং নিরাপত্তারক্ষীরা সেই সময় কোথায় ছিল? এদিকে ভারতীয় বিরোধী এবং বিচ্ছিন্নতাবাদীদের গতিবিধি রোধ করতে ব্রিটিশ সরকার কী পদক্ষেপ করছে, তাও জানতে চাওয়া হয়। এই আবহে ‘ভিয়েনা কনভেনশনের অধীনে মৌলিক বাধ্যবাধকতা’র বিষয়ে ব্রিটিশ সরকারকে মনে করিয়ে দেওয়া হয় বিদেশ মন্ত্রকের তরফে। ঘটনার পর এক বিবৃতি প্রকাশ করে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, ‘ব্রিটেনে ভারতীয় কূটনৈতিক প্রাঙ্গণ এবং কর্মীদের নিরাপত্তার বিষয়ে ব্রিটিশ সরকারের উদাসীনতাকে অগ্রহণযোগ্য মনে করছে ভারত সরকার।’

বিবৃতিতে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘আমরা আশা করি, আজকের ঘটনার সাথে জড়িতদের প্রত্যেককে চিহ্নিত করে অবিলম্বে গ্রেফতার করবে ব্রিটিশ সরকার। দোষীদের বিচারের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া হবে। এবং এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, তার জন্যও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশা করছি আমরা।’
অন্যদিকে, ভারতে নিযুক্ত ব্রিটেনের সর্বোচ্চ রাষ্ট্রদূতকে ইতিমধ্যেই বিদেশ মন্ত্রকের তরফে তলব করা হয়েছে। যদিও ব্রিটিশ হাই কমিশনার টুইট করে গোটা ঘটনার নিন্দা করেছেন। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ব্রিসবেনের ভারতীয় দূতাবাসে তাণ্ডব চালিয়েছিল খালিস্তানিরা। বন্ধ করে দেওয়া হয় ভারতীয় হাই কমিশনের ভবন। একাধিক দেশে খালিস্তানিদের তাণ্ডব ঘিরে চিন্তায় ভারত।

 

 

Previous articleফের উর্ধ্বমুখী কো.ভিড সংক্রমণ! গত কয়েকদিনে সংক্রমণ বৃদ্ধির হারে শীর্ষে গুজরাট
Next articleপ্রোমোটার অয়নের বাড়িতে মিলল ২০১২ সালের পরীক্ষা সংক্রান্ত নথি !