এবার কলকাতাতেই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, মার্লিন গ্রুপের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত

শিল্পের নতুন দিগন্ত খুলতে চলেছে রাজ্যে। এবার কলকাতাতেই হচ্ছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (World Trade Center)। বাংলায় শিল্প উন্নয়নের জোয়ার আনতে উদ্যোগী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার অ্যাসোসিয়েশন মার্লিন গ্রুপের (Merlin Group) সঙ্গে হাত মিলিয়েছে। প্রস্তাবিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি সল্টলেকে নবদিগন্ত ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটি এলাকায় তৈরি হবে। এ বিষয়ে মঙ্গলবারই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ছিলেন এশিয়া প্যাসিফিকের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট স্কট ওয়াং এবং মার্লিন গ্রুপের চেয়ারম্যান সুশীল মোহতা, ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা।

• সল্টলেকে ৩৫ লক্ষ স্কোয়ার ফুট জমিতে গড়ে উঠতে চলেছে এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।
• প্রায় ১৫০০ কোটি টাকা খরচ হবে এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরিতে।
• প্রায় ৩০ হাজার কর্মসংস্থানের সম্ভাবনাও রয়েছে।

স্কট ওয়াং ওয়ার্ল্ড ট্রেড সেন্টার অ্যাসোসিয়েশনের নেতৃত্বে যে দেশগুলি রয়েছে সেগুলি হল- ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, চিন, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং শ্রীলঙ্কা। কলকাতা পরিদর্শনের পর ওয়াং জানিয়েছেন, বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে ৩২০টি বিশ্ব বাণিজ্য কেন্দ্রের মাধ্যমে ব্যবসাকে উন্নীত করবে।

সুশীল মোহতার মতে, প্রস্তাবিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার অন্যান্য ওয়ার্ল্ড ট্রেড সেন্টার সদস্যদের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা এবং অন্যান্য দেশের বিনিয়োগকারীদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে পশ্চিমবঙ্গের পাশাপাশি পূর্ব ভারতের অর্থনৈতিক সমৃদ্ধিকে শক্তিশালী করবে। প্রস্তাবিত বিশ্ব বাণিজ্য কেন্দ্র রাষ্ট্রীয় কোষাগারে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে এবং ৩০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করবে।

ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা বলেন, সল্টলেকে নবদিগন্ত টাউনশিপ এলাকায় ৩৫ লক্ষ স্কোয়ার ফুট জমিতে গড়ে উঠতে চলেছে এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রায় ১৫০০ কোটি টাকা খরচ হবে এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরিতে।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিভিন্ন রকম বাণিজ্য পরিষেবার পাশাপাশি আন্তর্জাতিক মানের বিজনেস ক্লাব, শিল্প সম্মেলন করার প্রয়োজনীয় পরিকাঠামো থাকবে।

আরও পড়ুন- ৩ বছরে আরও ১০০ টি শিল্প পার্ক তৈরির লক্ষ্যমাত্রা রাজ্যের, কোন কোন জেলায় হবে?

 

Previous article৩ বছরে আরও ১০০ টি শিল্প পার্ক তৈরির লক্ষ্যমাত্রা রাজ্যের, কোন কোন জেলায় হবে?
Next articleতীব্র ভূমিক*ম্পে কেঁপে উঠল দিল্লি, প্রভাব অন্যত্রও