মাসের শেষ দিন থেকেই প্রধান বিচারপতি হিসেবে কাজ শুরু টিএস শিবাগ্ননমের !

বর্তমান প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ২০২১-এর ১১ অক্টোবর কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব নিয়েছিলেন। এর আগে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টে ছিলেন। এবার কলকাতা হাইকোর্টেও তাঁর কার্যকালের মেয়াদ শেষ হতে চলেছে।

কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের (Justice Prakash Shrivastava)কার্যকালের মেয়াদ শেষ হবে আগামী বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ তারিখে। শুক্রবার থেকে কলকাতা হাইকোর্টের অ্যাক্টিং প্রধান বিচারপতি হিসেবে কাজ শুরু করতে চলেছেন টি এস শিবাগ্ননম (Justice TS Sivagnanam)। তাঁর নাম প্রস্তাবনা করে সুপ্রিম কোর্টের কলেজিয়াম (Supreme Court Collegium)। বর্তমান প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ২০২১-এর ১১ অক্টোবর কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব নিয়েছিলেন। এর আগে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টে ছিলেন। এবার কলকাতা হাইকোর্টেও তাঁর কার্যকালের মেয়াদ শেষ হতে চলেছে।

টিএস শিবাগ্ননম (Justice TS Sivagnanam) মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি থেকে ২০২১-এর অক্টোবরেই বদলি হয়ে কলকাতায় আসেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এস কে কল ও বিচারপতি কে এম জোসেফের কলেজিয়াম বিচারপতি টি এস শিবাগ্ননমের নাম কলকাতার প্রধান বিচারপতি হিসেবে সুপারিশ করেছে। বর্তমান বিচারপতির মেয়াদ শেষের প্রায় দেড় মাস আগেই নতুন নাম প্রস্তাব করে শীর্ষ আদালত। টি এস শিবগ্ননম বহু বছর ধরে আইনজীবী হিসেবে কর্মরত। ২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। তার দুবছর পর ২০১১ সালে স্থায়ী বিচারপতি হন। পরবর্তীতে মাদ্রাজ হাইকোর্টে থেকে কলকাতা হাইকোর্টে আসেন তিনি। এবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে মার্চের শেষ দিনেই কার্যভার গ্রহণ করতে চলেছেন টি এস শিবাগ্ননম (Justice TS Sivagnanam)।

 

Previous articleআরও সহজ আমেরিকা যাত্রা! কী জানাল মার্কিন সেনেট? 
Next articleযারা কড়াইতে ফুটছে তাদের বেসন, তেল ও ছ্যাকা দেব: বামকে তোপ ব্রাত্যর