তামিল ভাষায় হোক CRPF নিয়োগ পরীক্ষা, শাহকে চিঠি স্ট্যালিনের

তবে শুধুমাত্র সিআরপিএফে নিয়োগের ক্ষেত্রে তামিল ভাষাই নয় তার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র তৈরিরও দাবি জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (CRPF) নিয়োগ পরীক্ষা শুধুমাত্র ইংরেজি (English) ও হিন্দি (Hindi) ভাষায় নেওয়া যাবে না। এবার পরীক্ষায় সমস্ত আঞ্চলিক ভাষা অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি দিলেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী (Chief Minister Tamil Nadu) এম কে স্ট্যালিন (M K Stalin)। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়ে এবিষয়ে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। রাখঢাক না রেখেই স্ট্যালিন লিখেছেন, তামিলনাডুতে সিআরপিএফে নিয়োগ পরীক্ষায় তামিল ভাষায় প্রশ্ন না রাখা বৈষম্যমূলক। এটা তামিল (Tamil) মাতৃভাষার পক্ষে অপমানজনক।

তবে শুধুমাত্র সিআরপিএফে নিয়োগের ক্ষেত্রে তামিল ভাষাই নয় তার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র তৈরিরও দাবি জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, সিআরপিএফে মোট ৯ হাজার ২১২ শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি হয়েছে। তামিলনাডু থেকে ৫৭৯ জনকে নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। তবে নিয়োগ পরীক্ষা যে শুধুমাত্র ইংরেজি ও হিন্দি ভাষায় দিতে হবে এমনটাই বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। আর তাতেই বেজায় চটেছেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। অমিত শাহের কাছে পাঠানো চিঠিতে স্ট্যালিন লিখেছেন, নিজের রাজ্যে মাতৃভাষায় পরীক্ষা দিতে না পারাটা অবশ্যই দুঃখজনক। পরীক্ষায় হিন্দি ভাষার জন্য ২৫ শতাংশ নম্বর বরাদ্দ করা হয়েছে। এটা হিন্দি আগ্রাসন ছাড়া যে আর কিছুই নয় তাও এদিন চিঠিতে স্পষ্ট করে দেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

তবে স্ট্যালিন এরপরই অমিত শাহকে অনুরোধ জানান, অবিলম্বে হিন্দি ও ইংরেজি ভাষার পাশাপাশি যাতে তামিল ভাষাতেও প্রশ্নপত্র করা হয় তার জন্য আপনাকেই উদ্যোগ নিতে অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর অভিযোগ, কম্পিউটার ভিত্তিক পরীক্ষায় ইংরেজির সঙ্গে শুধু হিন্দিকে জুড়ে দিয়ে অহিন্দিভাষীদের সমান সুযোগ দিতে অস্বীকার করা হচ্ছে। পাশাপাশি অমিত শাহের কাছে তাঁর দাবি, অবিলম্বে তামিল ছাড়াও অন্য রাজ্যের ভাষা যুক্ত করে বিজ্ঞপ্তিটি সংশোধন করা হোক।

 

 

Previous articleবালুরঘাটে দণ্ডিকাণ্ডে তৃণমূলের  কড়া পদক্ষেপ, কুণাল বললেন বিজেপির নোংরা রাজনীতি
Next article“সায়েন্টিফিক্যালি চুরি করত সিপিএম”, ফের শোভন তোপে বিদ্ধ বাম