হাওড়া-রিষড়া হিং*সায় দোষীদের সম্পত্তি নিলামে চড়াতে পারে প্রশাসন, বিলে সিলমোহর রাজ্যপালের

রামনবমীর শোভাযাত্রার নামে একদল উন্মত্ত যুবকের উৎশৃঙ্খল মিছিল থেকে সম্প্রতি হাওড়ার শিবপুর এবং হুগলির রিষড়ায় হিংসা ও অশান্তি ছড়ায়। ওই দুই ঘটনায় সরকারি ও বেসরকারি অনেক সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়

রামনবমীর শোভাযাত্রাকে কেন্দ্র করে হিংসা ও অশান্তির ঘটনায় দোষীদের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য প্রশাসন। হিংসাত্মক কার্যকলাপ ও সম্পত্তি ধ্বংসে জড়িতরা কোনওভাবেই ছাড় পাবে না। নয়া আইনের সাহায্যে তাদের উচিত শিক্ষা দিতে তৎপর রাজ্য সরকার।

আরও পড়ুন:ভোররাতে পাঞ্জাবের সেনা ছাউনিতে চলল গু.লি! নি.হত ৪

রামনবমীর শোভাযাত্রার নামে একদল উন্মত্ত যুবকের উৎশৃঙ্খল মিছিল থেকে সম্প্রতি হাওড়ার শিবপুর এবং হুগলির রিষড়ায় হিংসা ও অশান্তি ছড়ায়। ওই দুই ঘটনায় সরকারি ও বেসরকারি অনেক সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। পরিস্থিতি সামাল দিতে ফিয়ে আক্রান্ত হয়েছে পুলিশও। ভাঙচুর, অগ্নিসংযোগ থেকে ইট-পাথর নিক্ষেপ কিছুই বাকি ছিল না।

এবার ক্ষতিপূরণ আদায়ে কড়া মনোভাব দেখাতে চলেছে প্রশাসন। ঘটনায় জড়িতদের কাছ থেকেই আদায় করা হবে যাবতীয় ক্ষতিপূরণ। গত বিধানসভা অধিবেশনে এ সংক্রান্ত একটি বিল পাশ হয়। সম্প্রতি রাজ্যপাল সিভি আনন্দ বোস সিলমোহর দেওয়ায় সেটি এখন আইনে পরিণত হয়েছে। শিবপুর, রিষড়ার অভিযুক্তদের বিরুদ্ধে সেই হাতিয়ারকে কাজে লাগিয়েই এবার মাঠে নামছে প্রশাসন।

নবান্ন সূত্রের খবর, ওই আইনে এমন সংস্থানও রয়েছে যে প্রয়োজনে অভিযুক্তের জমি, বাড়ি নিলাম করে ক্ষতিপূরণ মেটানোর ব্যবস্থা করবে প্রশাসন। গত ৩ এপ্রিল দিঘার সভা থেকে শিবপুরের ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দোষীদের সম্পত্তি “আট্যাচ” করে ক্ষতিপূরণের ব্যবস্থার কথা বলেছিলেন। তাই এক্ষেত্রে সরকার সেই পথেই হাঁটতে পারে বলে মনে করা হচ্ছে।

 

 

Previous articleভোররাতে পাঞ্জাবের সেনা ছাউনিতে চলল গু.লি! নি.হত ৪
Next articleদুয়ারে সরকার শিবিরে ১০দিনে রেকর্ড আবেদন, শীর্ষে মুর্শিদাবাদ