গরমের হাত থেকে বাঁচতে ‘বিয়ার’ ভরসা! শুধুমাত্র এপ্রিলেই রেকর্ড মুনাফা রাজ্যের

রিপোর্টে দেখা যাচ্ছে, শুধুমাত্র চলতি এপ্রিল মাসেই বিয়ার বিক্রি থেকে ৪০০ কোটি টাকা লাভ হয়েছে রাজ্যের। আর বর্তমানে রাজ্যজুড়ে এতটাই চাহিদা যে, দেখা দিয়েছে বিয়ার সংকট।

গরমে কার্যত নাভিশ্বাস ওঠার জোগাড় রাজ্যবাসীর। তীব্র গরমে বাইরে বেরনো তো দূর, ঘরে থাকলেও রীতিমতো গলদঘর্ম অবস্থা। আর এই অবস্থায় রীতিমতো বিয়ারপানে (Beer) বুঁদ রাজ্যবাসী। সম্প্রতি এমনই রিপোর্ট সামনে এসেছে, যেখানে দেখা যাচ্ছে গরমের (Summer) দাবদাহ থেকে বাঁচতে অন্য কোনও পানীয় নয়, বিয়ারেই মজে রয়েছে রাজ্যের মানুষ। রিপোর্টে দেখা যাচ্ছে, শুধুমাত্র চলতি এপ্রিল (April) মাসেই বিয়ার বিক্রি থেকে ৪০০ কোটি টাকা লাভ হয়েছে রাজ্যের। আর বর্তমানে রাজ্যজুড়ে এতটাই চাহিদা যে, দেখা দিয়েছে বিয়ার সংকট। জানা গিয়েছে, এখনও পর্যন্ত যোগানের তুলনায় ২০ শতাংশ বেশি চাহিদা রয়েছে বিয়ারের।

তবে চলতি এপ্রিল মাসেই রাজ্যে সর্বকালীন রেকর্ড (Record) বিয়ার বিক্রি হয়েছে। এখনও পর্যন্ত রাজ্যজুড়ে ২৫ লক্ষ কেস বিয়ার বিক্রি হয়েছে। তবে আবগারি দফতরের সাফ নির্দেশ, এইসময় বিয়ারের চাহিদা ঠিক রাখতে হবে। আর সেকারণেই প্ল্যান্টগুলি ২৪ ঘন্টা কাজ করে চলেছে। উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবর্ষে মদ বিক্রি করে ১৬ হাজার ৫০০ কোটি টাকা মুনাফা লাভ হয় রাজ্যের। যা ২০২১-২২ অর্থবর্ষের তুলনায় ৩০ শতাংশ বেশি। তবে সব থেকে বেশি বিয়ার বিক্রি হয়েছে চলতি অর্থবর্ষে। পরিসংখ্যান অনুযায়ী গত বছরের থেকে এ বছর রাজ্যে দ্বিগুণ বেশি বিয়ার রীতিমতো হটকেকের মত বিক্রি হচ্ছে।

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, বর্তমানে রাজ্যে যে বিয়ার উৎপাদনকারী সংস্থাগুলি রয়েছে, তাদের তরফে বিয়ার উৎপাদন আরও কীভাবে বাড়ানো যায় এবং কীভাবে তা সঠিকভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়া যায় তার চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি আগামীদিনে মাসে ৩০ লক্ষ কেস বিয়ার উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তবে এপ্রিল মাসে এখনও পর্যন্ত ২৫ লক্ষ বিয়ার কেস বিক্রি হয়েছে বলে খবর। আর যে কারণে প্রায় ৪০০ কোটি টাকার মুনাফা রাজ্যের (West Bengal)। যা গতবারের তুলনায় ৩০ শতাংশ বেশি। তবে শুধু বিয়ার নয়, বিয়ারের পাশাপাশি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে বিদেশি মদের বিক্রিও। বিগত কয়েক বছরের রেকর্ডকে ছাপিয়ে এই বছর এপ্রিল মাসে সর্বাধিক গরম পড়েছে পশ্চিমবঙ্গে। তাই অনেক মানুষ এই গরমে ঠান্ডা বিয়ারের প্রতি ঝুঁকছেন।

 

 

Previous articleবিচারপতি গঙ্গোপাধ্যায়ের সুপ্রিম-মন্তব্য ঘিরে কী বলছে আইনজীবী মহল
Next articleতৃণমূল কর্মী নন, দোমহনিতে স্থানীয় গৃহশিক্ষকের বাড়ি পাত পেড়ে মাছ-ভাত খেলেন অভিষেক