বাঙালিকে “বাংলাদেশী” বলায় চুঁচুড়া UCO ব্যাঙ্কে বাংলা পক্ষের স্মারকলিপি!

সুমন করাতি, হুগলি

বাংলা আমাদের মাতৃভাষা আর একাধিক জায়গায় এই বাংলা ভাষায় সরকারি কাজকর্ম পরিচালনার খবর প্রকাশ্যে এসেছে। কিন্তু হুগলির চুঁচুড়া শহরে (Chunchura, Hooghly) সম্পূর্ণ অন্য এক ছবি ধরা পড়েছে। কিছুদিন আগে চুঁচুড়ায় ইউকো ব্যাঙ্কে(UCO Bank) বাংলা ভাষায় পরিষেবা চেয়ে অপমানিত হতে হয় এক বাঙালি গ্রাহককে। এমনকি ঐ ব্যাংকের এক বহিরাগত কর্মী বাঙালি গ্রাহককে “বাংলাদেশী ” বলে আখ্যা দিয়ে চূড়ান্ত অপমান করে ব্যাঙ্ক থেকে তাড়িয়ে দেন বলে অভিযোগ। এই ঘটনার প্রতিবাদে সরব চুঁচুড়া বাংলা পক্ষ (Bangla pokkho) আজ সেই UCO এক স্মারকলিপি (Deputation) জমা দিয়েছেন বলে জানা যাচ্ছে।

বাংলায় থাকবেন, রোজগার করবেন কিন্তু স্থানীয় ভূমিপুত্রদের অপমান করবেন এটা আর মানা হবে না। বাঙালিকে বাংলাদেশী বলা মেনে নেওয়া হবে না এবং সমস্ত পরিষেবা বাংলা ভাষায় দিতে হবে। ঠিক এই দাবি তুলেই সরব হয়েছে হুগলি জেলা বাংলাপক্ষ (Hooghly District Bangla Pokkho)। এই বিষয়ে তাঁদের দফতর সম্পাদক সুমন বন্দ্যোপাধ্যায় (Suman Banerjee) জানান যে, আরবিআইয়ের (Reserve Bank of India) নির্দেশিকাতে স্পষ্ট বলা আছে স্থানীয় ভাষায় পরিষেবা দিতে হবে,কিন্তু বাংলায় অবস্থিত ব্যাঙ্কগুলোর বহিরাগত কর্মীরা এটা মানেন না । তার উপর বাঙালিকে বাংলা ভাষায় পরিষেবা চাওয়ার জন্য অপমান করা হয়, এটা নিন্দনীয় এক ঘটনা। তিনি সাংবাদিকদের জানান যে উল্লিখিত ব্যাংকের শাখা ব্যবস্থাপকের সাথে কথা হয়েছে। তিনি বিষয়টি নিয়ে যথেষ্ট গুরুত্ব সহকারে উর্দ্ধতন কর্তৃপক্ষের আলোচনা করবেন বলে কথা দিয়েছেন। ব্যাঙ্কের তরফ থেকে বলা হয়েছে মিতু কুমারী নামে যে বহিরাগত কর্মী বাঙালি গ্রাহককে “বাংলাদেশী ” বলেছিলেন তিনি কয়েকদিনের মধ্যে ক্ষমা প্রার্থনা করে চিঠি দেবেন এবং ভবিষ্যতে এই ধরণের ঘটনা যাতে না ঘটে তার ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য বাংলার সব ব্যাঙ্ক যাতে বাংলা ভাষায় পরিষেবা দেয় তার জন্য বাংলা পক্ষ কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছে যা এখন বিচারাধীন । বাংলা পক্ষ বাংলা ভাষায় সর্বব্যাপী পরিষেবার দাবিতে দীর্ঘদিন ধরে সারা বাংলা জুড়ে আন্দোলন করছে ও ভবিষ্যতে এই আন্দোলন আরও তীব্র হবে বলেই এই সংস্থার তরফে বলা হয়েছে।

 

Previous articleজনসংযোগ যাত্রা থামিয়ে আদি.বাসীদের অভাব-অভিযোগ শুনলেন অভিষেক
Next articleফ্রান্সের পার্কে দু*ষ্কৃতী হা*মলা, ছু*রিকাহত ছয় শিশুসহ সাত