১৪ বছর ধরে মানুষের পাশে থাকার নিঃশব্দ অঙ্গীকার NAWA- এর!

চিকিৎসকরা তাঁদের ব্যস্ততার ফাঁকেও সমাজ গড়তে এবং সুস্থ সামাজিক পরিসরে কত সক্রিয় ভাবে মানবসেবার কাজে ব্রতী, শনিবাসরীয় সন্ধ্যায় NAWA-এর চতুর্দশ প্রতিষ্ঠা দিবস উদযাপন অনুষ্ঠানে সেটাই গভীর ভাবে জানা গেল।

২০০৯ থেকে ২০২৩ – সময়কালটা কম নয়। এক যুগেরও বেশি সময় ধরে অসহায়ের পাশে, অশিক্ষা দূরে ঠেলে সমাজ কল্যাণে নিঃশব্দে কাজ করে চলেছে নিঃশব্দ অঙ্গীকার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (NAWA)। ১৫৮ জন বর্তমান সদস্যই প্রচার বিমুখ। ডাক্তার যে সত্যি ভগবান তা প্রমাণ করেছে NAWA। চিকিৎসকরা তাঁদের ব্যস্ততার ফাঁকেও সমাজ গড়তে এবং সুস্থ সামাজিক পরিসরে কত সক্রিয় ভাবে মানবসেবার কাজে ব্রতী, শনিবাসরীয় সন্ধ্যায় NAWA-এর চতুর্দশ প্রতিষ্ঠা দিবস উদযাপন অনুষ্ঠানে সেটাই গভীর ভাবে জানা গেল।

নিঃশব্দ অঙ্গীকার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (NAWA) নামটার মধ্যেই কাজের কিছুটা পরিচয় পাওয়া যায়। এই সংস্থা একদিকে গরিব মেধাবী ছাত্র ছাত্রীদের প্রতি মাসে স্কলারশিপ দিয়ে চলেছে আবার কোভিড যাঁদের মাথার উপর থেকে প্রিয়জনকে চিরকালের মতো কেড়ে নিয়েছে, তাঁদের আজীবনের দায়িত্ব নিয়েছেন NAWA এর সদস্যরা। সংস্থায় ডাক্তারের সংখ্যা বেশি কারণ তাঁরা পেশা ছাড়াও মানুষকে ভালবাসার কাজটা মন থেকে করেন। অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাক্তার বাসুদেব মুখোপাধ্যায় বলেন এখনও অনেক পথ চলা বাকি। ‘সায়ন স্বস্তি’ প্রজেক্টে তিন সর্বহারা শিশুর সব দায়িত্ব নিয়েছে সংস্থা। সুপরিকল্যাণ- ২ প্রজেক্টের মাধ্যমে এদিন কম্পিউটার ট্রেনিং শিক্ষার শাখাকে আরও বিস্তার করা হল। মহিলাদের পিরিয়ডস সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্য বিধি সম্পর্কে অবগত করতে NAWA তাদের সচেতন প্রজেক্ট চালিয়ে আসছে বিগত কয়েক বছর ধরে, যা আগামিতেও এই সংস্থার অন্যতম লক্ষ্য থাকবে বলে জানান ডক্টর সঞ্জয় হোম চৌধুরী (জেনারেল সেক্রেটারি)।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গায়ক শ্রীকান্ত আচার্য্য। অল্প কথায় NAWA এর পাশে থাকার অঙ্গীকার তাঁর। সঙ্গে সমবেত অনুরোধে গাইলেন,” আগুনের পরশমণি”, ঋদ্ধ হল প্রেক্ষাগৃহ। এদিন সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ডক্টর মৃণাল কান্তি দাস (ভাইস প্রেসিডেন্ট), লেখক তপন বন্দ্যোপাধ্যায়, জর্জ টেলিগ্রাফ গ্রুপ অফ কলেজের ডিরেক্টর মনোজ যোশি সহ অন্যান্য বিশিষ্টরা।

চিকিৎসক শুভাশিস গঙ্গোপাধ্যায় জানান সুস্বাস্থ্য, সুপুষ্টি, সুবিদ্যা, সচেতন ,স্বনির্ভর, সুপরিকল্যাণ, সৌরজ্যোতি, সায়নস্বস্তি, সুনীড় , সুনির্মল, সাধ্যায়ণ সহ আরো এক বছর পদক্ষেপ করে চলেছে NAWA। তবে আর্থিক প্রতিকূলতা মাঝেমধ্যেই সংস্থার কাজে বাধা সৃষ্টি করে। তাই সাধারণ সম্পাদকের মতো তাঁরও আবেদন যদি সহৃদয় ব্যাক্তিরা পাশে এসে দাঁড়ান তাহলে অনেকে ভাল থাকার স্বপ্ন দেখতে পারেন। চিকিৎসক গঙ্গোপাধ্যায় বলেন যাঁদের একদিন NAWA সাহায্য করেছে আজ তাঁরাই বড় হয়ে ,প্রতিষ্ঠিত হয়ে এই সংস্থার পাশে এসে দাঁড়াচ্ছেন। এটাই পরম প্রাপ্তি।

শনিবার জি ডি বিড়লা সভাঘরের মঞ্চ থেকে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মেমোরিয়াল NAWA স্কলারশিপ, সত্যজিৎ রায় মেমোরিয়াল NAWA স্কলারশিপ সহ অন্যান্য বৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে ইন্ডিয়ান আইডল খ্যাত শিল্পী ভিক্টর ও জুনের সঙ্গীতে মেতে ওঠেন পড়ুয়া অভিভাবক সহ উপস্থিত দর্শকবৃন্দ।

 

Previous articleচেন্নাইয়ের ঘুটঘুটে অন্ধকারে বিমানবন্দরে নামল শাহর কপ্টার, বিজেপি-ডিএমকে তরজা
Next articleপ.শুদেরও মানুষের মতো আবেগ, অনুভূতি আছে: বম্বে হাই কোর্ট