কিছুক্ষণেই যাত্রা শুরু ঐতিহ্যবাহী গুপ্তিপাড়ার রথের!

এই রথযাত্রা উপলক্ষে, শুধু শুধু হুগলি জেলা নয় পার্শ্ববর্তী নদিয়া ও বর্ধমান জেলা থেকেও গুপ্তিপাড়ায় ভিড় জমান লক্ষাধিক মানুষ।

রাজ্যে জুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে রথযাত্রা (RathaYatra)। ওড়িশা থেকে শুরু করে দিল্লি, গুজরাট সর্বত্রই আজ জগন্নাথ বন্দনা। বাংলায় রথযাত্রা উৎসব (RathaYatra Festival) বরাবরই অনন্য। শহর থেকে শহরতলি সর্বত্রই মানুষের ভিড় চোখে পড়ার মতো। হুগলি জেলার গুপ্তিপাড়ার (Guptipara, Hooghly) রথ পথ চলা শুরু করে আনুমানিক ১৭৪৫ খ্রিস্টাব্দে। পরে ১৮৭৮ সালে ছোট রথ তৈরি করা হয়। ১৯৫৮ সালে নব চূড়া বিশিষ্ট রথ তৈরি হয়। এই রথ তৈরি হয় বৃন্দাবনচন্দ্র মঠের ২৮তম দন্ডিস্বামী খগেন্দ্রনাথ আশ্রমের আমলে। সেই রথ ২০১২ সাল পর্যন্ত পথে নেমেছিল। আজ থেকে বছর দশেক আগে নতুন করে রথ তৈরি করে গুপ্তিপাড়ার মানুষ মহা ধুমধামে পালন করে চলেছে রথযাত্রা Guptipara RathaYatra) ।

প্রত্যেক বছরের মতো এই বছরেও বেলা দ্বিপ্রহরে রথের প্রথম টান হয়। দ্বিতীয় টান বিকেল চারটে নাগাদ। মাসির বাড়ি যাওয়ার পথে টান হয় উত্তর, দক্ষিণ , পূর্ব,পশ্চিমে। এই রথযাত্রা উপলক্ষে, শুধু শুধু হুগলি জেলা নয় পার্শ্ববর্তী নদিয়া ও বর্ধমান জেলা থেকেও গুপ্তিপাড়ায় ভিড় জমান লক্ষাধিক মানুষ।

 

 

Previous articleধ*র্ষণে অভিযুক্ত স্বামী, স্ত্রীকে পঞ্চায়েতে প্রার্থী করল সিপিএম
Next articleওষুধের নামে বিষ, ৭ ভারতীয় কফ সিরাপ প্রসঙ্গে বিস্ফোরক রিপোর্ট WHOর