বাইবেল থেকে শেলি- দিল্লিতে ফের ‘বাণী’ আওড়ালেন আনন্দ বোস!

রাজ্যের পরিস্থিতি নিয়ে বারবার নবান্নের সঙ্গে বিরোধ রাজভবনের। পঞ্চায়েতের ভোটের আগের থেকেই রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে (CV Anand Bose) অতিসক্রিয়তার অভিযোগ তোলে শাসকদল। রবিবার সন্ধেয় দিল্লি উড়ে গিয়েছেন আনন্দ বোস। যাওয়ার আগে বলে গিয়েছেন “তাজা হাওয়া খেতে” যাচ্ছেন। আর দিল্লি গিয়ে রবিবার রাজ্যপাল বললেন, “All’s well that ends well”- সব ভালো যার শেষ ভালো। ঠিক কী ভালো করতে তিনি রাজধানীতে গিয়েছেন, সেটা অবশ্য স্পষ্ট করেননি আনন্দ বোস। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাজ্যপাল বাইবেল এবং শেলি থেকে উদ্ধৃতি দেন।

শনিবার, ভোট চলাকালীন বিভিন্ন জেলায় পরিদর্শন করেন আনন্দ বোস। মন্তব্য করেন, ভোট ব্যালটে হওয়া উচিত, বুলেটে নয়। রাজ্যে পঞ্চায়েত ভোটে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা নিয়েও ক্রমাগত রাজ্য প্রশাসন ও রাজ্য কমিশনকে কাঠগড়ায় তুলেছেন রাজ্যপাল। তাঁর বিরুদ্ধে বিজেপির হয়ে ‘দালালি’ করার অভিযোগ তোলে শাসকদল। এই পরিস্থিতিতে সন্ধেয় বিশেষ বিমানে দিল্লি যাত্রা করেন রাজ্যপাল। বিমান বন্দরে সাংবাদিকরা তাঁর দিল্লি যাত্রার বিষয়ে জানতে চাইলে, তিনি বলেন, “I am Going for a fresh air”। দিল্লির বায়ু দূষণ জগৎ বিখ্যাত। সেখানে কলকাতা ছেড়ে কোন হাওয়া নিজের পালে লাগাতে রাজধানী গিয়েছেন আনন্দ বোস! দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর দেখা করার কথা আগেই জানা গিয়েছিল। সোমবার সন্ধেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে দেখা করেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল। এরপর তাঁর যাওরার কথা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে। অমিত শাহর সঙ্গে সামান্য সময় কথা বলে তিনি। এরপর সাংবাদিকরা সে বিষয়ে প্রশ্ন করলে আনন্দ বোস বাইবেল এবং শেলি থেকে উদ্ধৃত করেন। বলেন, “Darkest hour is just before dawn. There will be light at the end of the tunnel.”। “If winter comes can spring be far behind.”। কিন্তু তার প্রশাসনিক পদক্ষেপ কী হতে চলেছে সে বিষয়ে ক্রমাগত ধোঁয়াশা বাড়িয়ে চলেছেন রাজ্যপাল।

রাজ্যপালের বিরোধিতায় শাসকদল তৃণমূল বলেছিল, রাজ্যপাল আদতে এই সব বলছেন কেন্দ্রের আদেশে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘‘দিল্লি থেকে যে ভাবে আদেশ আসছে, রাজ্যপাল তাঁর সীমিত ক্ষমতা ও এক্তিয়ার অনুযায়ী, তা পালন করার চেষ্টা করছেন।’’ এবার বাণী আওড়ে আনন্দ বোস কী করতে চাইছেন সেটাই দেখার।

আরও পড়ুন- অশান্ত মণিপুরের পরিস্থিতি পর্যবেক্ষণে যাচ্ছে ‘তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং টিম’

Previous articleঅশান্ত মণিপুরের পরিস্থিতি পর্যবেক্ষণে যাচ্ছে ‘তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং টিম’
Next articleপঞ্চায়েত ভোট রিপোর্ট তলব হাইকোর্টের, হারবে জেনে লাফাচ্ছেন অধীর: কুণাল