অবিজেপি রাজ্যে এত কথা, বিজেপি রাজ্যে চুপ কেন? কেন্দ্রকে তোপ শীর্ষ আদালতের

অবিজেপি রাজ্যে পান থেকে চুন খসলেই কড়া পদক্ষেপ নেয় কেন্দ্র(Central), অথচ বিজেপি(BJP) শাসিত রাজ্যে সেখানকার সরকারের বিরুদ্ধে কেন কোনও পদক্ষেপ নেওয়া হয় না। এক মামলার শুনানিতে এভাবেই কেন্দ্রের বিজেপি সরকারকে তুলোধনা করল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। নাগাল্যান্ডের(Nagaland) স্থানীয় নির্বাচনে মহিলাদের জন্য সংরক্ষণ প্রথা বাতিল সংক্রান্ত একটি মামলা চলছিল সুপ্রিম কোর্টে। মামলার শুনানিতেই কেন্দ্রকে তোপ দাগল আদালত।

নাগাল্যান্ডে মহিলা প্রার্থী সংরক্ষণ মামলায় মঙ্গলবার বিচারপতি এসকে কউলের এজলাসে শুনানি চলাকালীন ভর্ৎসনার মুখে পড়ে কেন্দ্র সরকার। বিচারপতি বলেন, “আপনাদের নিজের দল যে রাজ্যগুলিতে ক্ষমতায় রয়েছে সেখানে কড়া পদক্ষেপ করেন না কেন? অন্য দল যেসমস্ত রাজ্যে ক্ষমতাসীন, সেখানে ব্যবস্থা নেন। কিন্তু যেই আপনাদের দলের রাজ্যের প্রসঙ্গ আসে, তখন আপনারা চুপ করে থাকেন।” শুধু তাই নয় বিচারপতি আরও বলেন, নাগাল্যান্ডে সামাজিক নানা ক্ষেত্রেই মহিলারা অনেক এগিয়ে রয়েছেন। তাহলে নির্বাচনের ক্ষেত্রে কেন তাঁদের সংরক্ষণ থাকবে না কেন? নাগাল্যান্ডের সরকার কেন সংবিধানের নিয়মের বিরোধিতা করছে, আমি বুঝতে পারছি না। এই মামলায় উঠে আসে ডবল ইঞ্জিনের রাজ্য অশান্ত মণিপুরের প্রসঙ্গও।

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী, স্থানীয় প্রশাসনের নির্বাচনে ৩৩ শতাংশ আসন মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকে। কিন্তু কেন্দ্র ও নাগাল্যান্ড (Nagaland) সরকার পুরসভা নির্বাচনের ক্ষেত্রে এই নিয়ম মানতে চায়নি। এই প্রসঙ্গে দীর্ঘদিন ধরেই আইনি টানাপোড়েন চলছে নাগাল্যান্ডে। আগেও শীর্ষ আদালতে প্রশ্নের মুখে পড়েছে নাগাল্যান্ডের বিজেপি সরকারের ভূমিকা। মঙ্গলবার শুনানি চলাকালীন আবারও সুপ্রিম কোর্টে মুখ পুড়ল কেন্দ্র তথা বিজেপি সরকারের।

Previous articleI.N.D.I.A. নামটা প্রধানমন্ত্রীর পছন্দ হয়েছে! মোদির আক্র*মণের মোক্ষম জবাব মমতার
Next articleজাভেদ আখতারকে সমন পাঠাল আদালত!