ব্রিটেনের মাটিতে ঠাঁই নেই নীরব মোদি-বিজয় মালিয়ার! কলকাতায় এসে বি.স্ফোরক ব্রিটিশ মন্ত্রী   

তবে এদিন কারও নাম না নিয়ে টম বলেন, ভার‍ত ও ব্রিটেন- দুই দেশেরই নিজস্ব বিচারব্যবস্থা রয়েছে। সকলেরই সেই বিচারপদ্ধতি মেনে চলা দরকার।

“কোনও দেশের আইনকে ফাঁকি দিয়ে ব্রিটেনের (Britain) মাটিতে আশ্রয় চাইলে তা কোনওমতেই দেওয়া হবে না।” সম্প্রতি জি২০ সম্মেলনের (G20 Conclave) বৈঠকে যোগ দিতে কলকাতায় এসে একথাই সাফ জানালেন ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী টম টুগেনধাট। ভারত থেকে বিপুল পরিমাণ টাকা কারচুপি করে ব্রিটেনে চম্পট দিয়েছে নীরব মোদি (Neerav Modi), বিজয় মালিয়ার (Vijay Mallya) মতোর ভারতীয় ধনকুবেররা। তাদের দেশে ফেরানোর বদলে তাদের বিদেশেই রেখে দিতে চাইছে কেন্দ্রের মোদি সরকার। তবে নাম না করলেও ব্রিটিশ মন্ত্রী কিন্তু কখনওই নীরব মোদি বা বিজয় মালিয়ার নাম মুখে আনেননি। তিনি সাফ জানিয়েছেন, প্রত্যেক দেশের নিজস্ব বিচারব্যবস্থা দেশবাসীদের সঠিকভাবে মেনে চলা উচিত।

সম্প্রতি জি-২০ সম্মেলনে যোগ দিতে কলকাতায় আসেন ব্রিটিশ মন্ত্রী টম টুগেনধাট। সম্মেলন শেষের পর সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেখানেই সাংবাদিকরা ব্রিটিশ মন্ত্রীকে নীরব মোদি, বিজয় মালিয়া সংক্রান্ত একাধিক প্রশ্ন করেন। তবে এদিন কারও নাম না নিয়ে টম বলেন, ভার‍ত ও ব্রিটেন- দুই দেশেরই নিজস্ব বিচারব্যবস্থা রয়েছে। সকলেরই সেই বিচারপদ্ধতি মেনে চলা দরকার। এরপরই ব্রিটিশ সরকারের অবস্থান স্পষ্ট করে মন্ত্রী জানান, কোনও দেশের আইনকে ফাঁকি দিতে চেয়ে ব্রিটেনের মাটিতে আশ্রয় চাইলে তা দেওয়া হবে না।

২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেফতার হন হিরে ব্যবসায়ী নীরব মোদি।  তিনি। কোটি কোটি টাকা ঋণখেলাপ করে বর্তমানে ব্রিটেনে আশ্রয় নিয়েছেন নীরব। অন্যদিকে, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সহ একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ২০১৬ সালে ব্রিটেনে গা ঢাকা দেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার বিজয় মালিয়া। তবে দুজনকেই দেশে প্রত্যার্পণের আইনি প্রক্রিয়া শুরু হলেও মোদি সরকার কবে বা আদৌ সম্ভব কী না তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে।

 

 

 

Previous articleস্বপ্নদীপের শরীরে সিগারেটের ছ্যাঁ.কা, যৌ.ন নির্যা.তনের প্রমাণ; দাবি শিশু সুরক্ষা কমিশনের
Next articleরোনাল্ডোর জোড়া গোলে আরব ক্লাব চ্যাম্পিয়ন্স কাপ চ‍্যাম্পিয়ন আল নাসের