নয়া বিল রাজ্যের, মজুরি ১০ হাজার হলে টাকা জমা পড়বে শ্রমিক কল্যাণ তহবিলে

বিধানসভায় এই সংশোধনী বিল পেশ করেছেন শ্রমমন্ত্রী মলয় ঘটক

শ্রমিক কল্যাণ তহবিলের নিয়মে বদল আসছে রাজ্যে। বিধানসভার বাদল অধিবেশনের দ্বিতীয় পর্বে পেশ করা হয় ‘দ্য ওয়েস্ট বেঙ্গল লেবার ওয়েলফেয়ার ফান্ড (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২৩’। এই বিল পাশ হওয়ায় বড় বদল আসবে শ্রমিকদের বেতন কাঠামোয় পরিবর্তন আসবে।বিধানসভায় এই সংশোধনী বিল পেশ করেছেন শ্রমমন্ত্রী মলয় ঘটক।

নতুন বিল অনুযায়ী এবার থেকে মাসে ১০ হাজার টাকা পর্যন্ত বেতনের শ্রমিকরা এই তহবিলের আওতাভুক্ত হচ্ছেন। বর্তমান আইনে মাসিক ১৬০০ টাকা বেতনের শ্রমিকরাই এই তহবিলে সুবিধা পেয়ে থাকেন। পাশাপাশি সংশোধনী বিলে নিয়োগকর্তা বা নিয়োগ সংস্থার পক্ষ থেকে শ্রমিক কল‌্যাণ বাবদ প্রদেয় অর্থ জমা দেওয়ার জন‌্য একটি পোর্টাল তৈরি করার কথা বলা হয়েছে। অনুদানের অর্থ জমা দেওয়ার সময় কোনও ‘চার্জ’ বা ‘রেমিট‌্যান্স’ ধার্য হলে, সেটিও নিযোগ সংস্থাকেই বহণ করতে হবে।

শ্রম দফতরের তরফে জানানো হয়েছে, সরকারি নিয়মে শ্রমিকদের বেতন কাঠামো বদল হয়েছে। বেড়েছে মজুরি। এই কারণে কল্যাণ তহবিলের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এই ক্ষেত্রেও নিয়োগকারী ও শ্রমিকের ভাগের টাকা কল্যাণ তহলবিলের পোর্টালে ই-পেমেন্টের মাধ্যমে জমা দিতে হবে নিয়োগকারীকে।  ১৯৭৪ সালের আইন অনুযায়ী অর্থ জমা না দিলে নিয়োগকারীর এক বছর পর্যন্ত কারাদণ্ড বা দু’হাজার টাকা জরিমানা বা একসঙ্গে দুটি শাস্তিরই বিধান ছিল। নতুন বিলে কারাদণ্ডের প্রসঙ্গটি তুলে দেওয়া হয়েছে। পরিবর্তে অর্থ জমা না দেওয়া হলে প্রথম বছর ২৫ হাজার টাকা ও দ্বিতীয় বছর থেকে ৫০ হাজার টাকা করে জরিমানার কথা বলা হয়েছে। যা নিয়ে আপত্তি তুলেছে বিরোধীরা।

 

 

 

Previous articleবিক্রমের চাঁদের মাটি ছোঁয়া নিয়ে অন্যরকম প্রতীক্ষায় গুড়াপ
Next article২ বিমানের দুরত্ব ১.৮ কিমি, মহিলা পাইলটের দক্ষতায় প্রাণ বাঁচল ৩০০ যাত্রীর