নিম্নচাপ সরলেও এখনই পিছু ছাড়ছে না বৃষ্টি

ভাদ্রের শেষ বেলায় নিম্নচাপের জেরে দাপট দেখিয়েছে বর্ষা। বৃহস্পতিবারের পর শুক্রবারও সকাল থেকেই কখনও টিপটিপ,কখনও আবার মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে তিলোত্তমায়। স্বভাবতই বর্ষার এই খামখেয়ালিপনায় দুর্ভোগে পড়েছেন নিত্যযাত্রীরা।শুক্রবারও জেলার একাধিক জায়গায় বৃষ্টি শুরু করেছে।

আরও পড়ুনঃ22_09_2023_Shraddhanjali_Memari, Purba Bardhaman

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ ছিল, তা চলে গিয়েছে ঝাড়খণ্ডে। অন্য দিকে, বঙ্গোপসাগরের উপর উত্তর পশ্চিম থেকে পূর্ব মধ্য পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবেই ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। বীরভূম এবং মুর্শিদাবাদেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, এই দুই জেলা ছাড়া কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলায় শুক্রবার থেকে পরের মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর পর্যন্ত হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে বিক্ষিপ্তভাবে হতে পারে বৃষ্টি।
দিনভর বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ এবং উপকূলীয় জেলা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।
বৃস্পতিবারের মতো শুক্রবারও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী সোমবার পর্যন্ত এই দুর্যোগ চলার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।
অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় । শনিবার পর্যন্ত এই ধারা বজায় থাকার সম্ভাবনা প্রবল। যে কারণে সমগ্র উত্তরবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস।
শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহারের জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতে। শনিবারে ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে।

 

Previous articleমধ্যমগ্রাম রসরাজের মিষ্টির গুণে মজেছেন সবাই
Next articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম