উপলক্ষ্য বিদ্যাসাগরের জন্মদিন, কালচিনির স্কুলে মিড ডে মিলে তালের বড়া-ক্ষীর

তাঁর হাত ধরেই অক্ষর পরিচয়। শুধু বিদ্যার সাগর নন, তিনি এক ধাক্কায় বাংলা তথা ভারতের সমাজকে এগিয়ে দিয়েছিলেন কয়েক শতক। নারী শিক্ষা তথা সুরক্ষায় তাঁর যুগান্তকারী অবদান। সেই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের (Iswarchandra Bidyasagar) ২০৩তম জন্মদিন। বর্ণপরিচয়ের স্রষ্টার জন্মদিনে কালচিনি ব্লকের হ্যামিল্টনগঞ্জ নেতাজি প্রাথমিক বিদ্যালয়ের (School) মিড ডে মিলে অভিনব মেনু। তালের নানা পদ, যা দেখে জিভে জল এলো পড়ুয়াদের। আনন্দের সঙ্গে চেটেপুটে তালের বড়া, তালের ক্ষীর খেল হ‍্যামিল্টনগঞ্জের পড়ুয়ারা।

এই বিশেষ দিনটি বিদ্যালয়ে ‘তাল উৎসব’ রূপে পালিত হল। সেখানে বিদ্যালয়ে (School)  প্রতিদিনের মিড ডে মিলের পাশাপাশি ছিল তালের বড়া, তালের ক্ষীর ও মালপোয়া। মিড ডে মিলে এই খাবার খেয়ে খুশি বিদ্যালয়ের সকল পড়ুয়ারা। মঙ্গলবার, সকাল থেকে দেখা গেল মিড ডে মিলের রাঁধুনিরা রোজকার রান্নার সঙ্গে তাল নিয়ে বিভিন্ন পদের বন্দোবস্ত করছেন পড়ুয়াদের জন্য। বাড়তি পরিশ্রম হলেও ছোট ছোট পড়ুয়াদের মুখে হাসি দেখে সামগ্রিকভাবে খুশি হয়েছেন রাঁধুনিরা।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অঙ্কুর ঘোষ বলেন, আমরা প্রতিবছরই এই দিনটি একটু অন্যভাবে পালন করি। এবারে তাল উৎসবের কথা মাথায় আসে। সোমবার থেকে সব ব‍্যবস্থা করে রাখা হয়েছিল। আজ পড়ুয়াদের আনন্দে আনন্দিত আমরাও।

 

 

Previous articleলড়াই করেও হার, মহামেডানের কাছে ২-০ গোলে হারল DHFC
Next articleমণিপুরে ফের বি.ভীষিকা! নিখোঁজ দুই মেইতি পড়ুয়ার দে.হ উদ্ধার