রেড রোড কার্নিভালের রাতে পরিবহণ ব্যবস্থায় জোর রাজ্যের

কার্নিভালে কলকাতা ও শহরতলীর সেরা পুজোগুলির প্রতিমা রেড রোড দিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করে সোজা নিরঞ্জনের উদ্দেশ্যে যাত্রা করে গঙ্গার ঠিকানায়। যা দেখতে হাজার হাজার মানুষ ভিড় জমান রেড রোডে।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। ইউনেস্কোর দেওয়া সম্মানে এই উৎসব এখন বিশ্বজনীন। বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে বাঙালির দুর্গাপুজোকে অন্যমাত্রায় নিয়ে যাওয়ার পদক্ষেপ কড়েছেন। কলকাতার দুর্গাপুজো এখন শুরু হয়ে যায় মহালয়া থেকেই। আর শেষ হয় রেড রোডে জমকালো কার্নিভাল দিয়ে।

এবারও তার ব্যতিক্রম হবে না। শুক্রবার ত্রয়োদশীতে রেড রোডে আয়োজিত হতে চলেছে পুজো কার্নিভাল। দেশি-বিদেশি অতিথিদের সামনে ইউনেস্কোয় স্থান পাওয়া বাংলার এই শ্রেষ্ঠ উৎসব ভিন্ন আঙ্গিকে উঠে আসবে। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৬ সাল থেকে এই কার্নিভাল শুরু হয়েছে। কোভিড পর্বে ২০২১ ও ২২ সালে বন্ধ ছিল কার্নিভাল।

কার্নিভালে কলকাতা ও শহরতলীর সেরা পুজোগুলির প্রতিমা রেড রোড দিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করে সোজা নিরঞ্জনের উদ্দেশ্যে যাত্রা করে গঙ্গার ঠিকানায়। যা দেখতে হাজার হাজার মানুষ ভিড় জমান রেড রোডে। শুক্রবার এই কার্নিভাল শেষে সাধারণ দর্শকদের বাড়ি ফেরা নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা করছে পরিবহণ দফতর। ওইদিন মধ্যরাত পর্যন্ত সরকারি-বেসরকারি বাস, মেট্রো এবং ট্রেন চালাতে যাবতীয় পদক্ষেপ করা হয়েছে।

পরিবহণ দফতরের তরফে রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে শুক্রবার শুধুমাত্র রেড রোড কার্নিভালের জন্য ২৩টি অতিরিক্ত সরকারি বাস চলবে বলে জানান হয়েছে। সংশ্লিষ্ট রুটগুলি হল, এসপ্ল্যানেড-গড়িয়া (২টি), এসপ্ল্যানেড-নিউ টাউন (২টি), এসপ্ল্যানেড-ডানলপ/বালিগঞ্জ (২টি), হাওড়া-ইডেন গার্ডেন-গড়িয়া (১টি), এসপ্ল্যানেড-পাটুলি (২টি), এসপ্ল্যানেড-যাদবপুর (২টি), এয়ারপোর্ট-নবান্ন (২টি), এসপ্ল্যানেড-নিউ টাউন (২টি), এসপ্ল্যানেড-ঠাকুরপুকুর (১টি), এসপ্ল্যানেড (আমতলা) এবং এসপ্ল্যানেড-পর্ণশ্রী (১টি)। রুটগুলিতে স্বাভাবিক পরিষেবার সঙ্গে সংশ্লিষ্ট এই বাসগুলি শুধুমাত্র ওইদিন বেশিরাতের দিকে চলবে। সরকারি বাসের পাশাপাশি বেসরকারি বাস-মিনিবাস মধ্যরাত পর্যন্ত রাস্তায় রাখার আবেদন জানানো হয়েছে। পরিবহণ দফতরের তরফে সমস্ত বেসরকারি বাস মালিক সংগঠনগুলিকে লিখিতভাবে রেড রোড কার্নিভালে জন্য পর্যাপ্ত বাস চালাতে বলা হয়েছে।

একই সঙ্গে শহরের অন্যতম সেরা পরিবহণ মাধ্যম কলকাতা মেট্রো পরিষেবা শুক্রবার বেশি রাতে চালু রাখার আবেদন জানিয়েছে রাজ্য সরকার। কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার চিঠি দিয়েছেন পরিবহণ দফতরের স্পেশাল কমিশনার। সেখানে তিনি লিখেছেন, কার্নিভাল ফেরত দর্শকদের জন্য মধ্যরাত পর্যন্ত মেট্রো পরিষেবা চালু রাখতে হবে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে এই বিশেষ ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছে। একইভাবে হাওড়া ও শিয়ালদহ স্টেশন থেকে ওই দিন শেষ লোকাল ট্রেনের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা রয়েছে রেলের।

 

 

 

 

Previous articleমুর্শিদাবাদের কান্দিতে হা.মলা তৃণমূল কাউন্সিলরের বাড়িতে, দেদার ভা.ঙচুর দু.ষ্কৃতীদের
Next articleউৎসবের মরশুমেই ধনধান্য কারিগরদের সম্বর্ধনা দেবে রাজ্য