শাহজাহান নাকি মান সিং? ASI-কে তাজমহলের শ্রষ্টা সন্ধানের নির্দেশ দিল্লি হাইকোর্টের

মন্দির, মসজিদ, পাঠ্যবই থেকে মুসলিম ইতিহাস মুছে ফেলার পর এবার বিজেপি জমানায় প্রশ্ন উঠল তাজমহলের(TajMahal) নির্মাণ ইতিহাস নিয়ে। এক হিন্দুত্ববাদী সংগঠনের মামলার জেরে তাজমহলের নির্মাণ ইতিহাস খতিয়ে দেখতে ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণকে নির্দেশ দিল দিল্লি হাই কোর্ট(Delhi High Court)। বিষয়টি প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে।

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম একটি আশ্চর্য তাজমহল। তার সৌন্দর্যে মুগ্ধ হতে প্রতি বছর ভারতে ভিড় জমান অসংখ্য বিদেশী পর্যটক। এই স্মৃতিসৌধ নিয়ে হিন্দুত্ববাদীদের নানান ধরণের আজব দাবি এই প্রথমবার নয়, তাদের চোখে কখনও তাজমহল হয়েছে তেজো মহালয়া তো কখনও হিন্দু মন্দির। আর সেই দাবি নিয়েই দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলাটি করেছে ‘হিন্দু সেনা’ নামের একটি সংগঠন। আবেদনে বলা হয়েছে, এখনকার তাজমহল হিন্দু রাজা মান সিংয়ের প্রাসাদ ছিল। পরবর্তীকালে মুঘল সম্রাট শাহজাহান কেবল তার সংস্কার করেছিলেন। অতএব, ইতিহাস বইয়ে উল্লেখ করা তাজমহলের নির্মাণের তথ্য সম্পূর্ণ ভুল। অবিলম্বে এই ভুল সংশোধন করতে হবে। হিন্দু সেনার আবেদন, এর জন্য এএসআই, কেন্দ্র এবং উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিক আদালত।

হিন্দুত্ববাদী সংগঠনের দায়ের করা মামলায় বলা হয়েছে, ১৬৩২ থেকে ১৬৩৮ সাল, এই সময়কালে রাজা মান সিংয়ের প্রাসাদের সংস্কার করেছিলেন শাহজাহান৷ যা আজকের তাজমহল। ‘পাদশাহনামা’ গ্রন্থে এর উল্লেখ রয়েছে। দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি শতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি তুষার রাও গেদেলার বেঞ্চে এই মামলা ওঠে। এদিন শুনানির পর দুই বিচারপতির বেঞ্চ বিষয়টি বিবেচনার জন্য ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণকে নির্দেশ দিয়েছে বলে জানা গিয়েছে।

Previous articleবাতিল রেশন কার্ডের প্রসঙ্গ তুলে শুভেন্দুকে ধুয়ে দিলেন কুণাল, মনে করালেন যোগীরাজ্যের কথা
Next article৬ নভেম্বর শুরু উচ্চপ্রাথমিকের কাউন্সেলিং, নিয়োগ নিয়ে সতর্ক এসএসসি