আজকের দিনে কী ঘটেছিল জানেন কি?

২০০১
করুণা বন্দ্যোপাধ্যায়

(১৯১৯-২০০১) এদিন প্রয়াত হন। করুণা হলেন এমন এক বিশেষ অভিনেত্রী, যিনি শুধু অভিনয় দিয়ে তাঁর অভিনীত চরিত্রদের অমর করে রেখে গিয়েছেন। সংখ্যায় অল্প হলেও গুরুত্বে তারা বিপুল। করুণার নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অমর চরিত্র ‘সর্বজয়া’। সত্যজিৎ রায় তাঁর ‘পথের পাঁচালী’ ও ‘অপরাজিত’ ছবিতে এই সর্বজয়ার চরিত্রকে রূপ দিতে ডেকে নিয়েছিলেন বাল্যবন্ধু ও সহকর্মী সুব্রত বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী করুণাকে। আর তার পরে করুণা ও সর্বজয়া মিশে গিয়েছিল এক অভিন্ন সত্তায়। ‘পথের পাঁচালী’, ‘অপরাজিত’র পরে তিনি সত্যজিতের আরও দু’টি ছবি ‘দেবী’ ও ‘কাঞ্চনজঙ্ঘা’য় অভিনয় করেন। এছাড়া মৃণাল সেনের ‘ইন্টারভিউ’ ও ‘কলকাতা ৭১’, শম্ভু মিত্র ও অমিত মৈত্র পরিচালিত ‘শুভবিবাহ’, অগ্রগামীর ‘হেডমাস্টার’, শান্তি চৌধুরীর একটি তথ্যচিত্র এবং ঋত্বিক ঘটকের অসমাপ্ত ছবি ‘কত অজানারে’-তে লেডি ডাক্তারের ভূমিকায় অভিনয় করেছিলেন। ১৯৫৯ সালে ‘ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্ট’ তাদের দ্বাদশ ব্রিটিশ ফিল্ম অ্যাওয়ার্ড (সংক্ষেপে ‘বাফতা’) দেওয়ার জন্য যে ছ’জন বিদেশি অভিনেত্রীর তালিকা তৈরি করেন তাঁদের (ইনগ্রিড বার্গম্যান, তাতিয়ানা সামজলোভা, জোয়ানে উডওয়ার্ড, গুইলেত্তা মাসিনা, আনা ম্যাগনানি) সঙ্গে ছিল করুণা বন্দ্যোপাধ্যায়ের নামও।

১৮৪৭

মীর মশারফ হোসেন

(১৮৪৭-১৯১২) এদিন অধুনা বাংলাদেশের কুষ্টিয়ার অন্তর্গত লাহিড়ীপাড়ায় জন্ম নেন। যে সকল প্রগতিশীল লেখক বাংলা সাহিত্যকে কৃষক সংগ্রামের অস্ত্রে পরিণত করতে চেয়েছিলেন তিনি তাঁদের অন্যতম। তাঁর অন্যতম উল্লেখযোগ্য গ্রন্থ ‘বিষাদ সিন্ধু’। সিরাজগঞ্জের কৃষক বিদ্রোহের (১৮৭২-৭৩) পটভূমিতে লেখা নাটক ‘জমিদার দর্পণ’ চারিদিকে আলোড়ন তুলেছিল। বঙ্কিমচন্দ্র সাহিত্যিক হিসেবে তাঁর প্রশংসা করলেও ওই নাটকটির প্রচার বন্ধে উদ্যোগ নেন। মশারফের সাহিত্যগুরু ছিলেন কাঙাল হরিনাথ। প্রায় ২৫টি গ্রন্থ রচনা করেন মশারফ।

২০১৫
সন্ত্রাসবাদী হামলা প্যারিসে

কমপক্ষে ১৩০ জন নিহত হন, আহতের সংখ্যা ৩৫০ জনেরও বেশি। ব্যবধানটা মাস দশেকের। এবছরই ৭ জানুয়ারি প্যারিসে সাপ্তাহিক পত্রিকা ‘শার্লি এবদো’র দফতরে তিন মুখোশধারী হামলা চালিয়েছিল। হামলার দায়ভার স্বীকার করে আইএস (ইসলামিক স্টেট)-এর তরফে জানানো হয়েছিল, হজরত মহম্মদকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিশোধ নিয়েছে তারা। এর পর সোজা ১৩ নভেম্বর। এবার নিশানায় ফুটবল খেলা দেখতে আসা, রক ব্যান্ডের কনসার্ট শুনতে যাওয়া সাধারণ মানুষ। সন্ত্রাসের বিরুদ্ধে ফ্রান্সের কড়া অবস্থানই এই আক্রমণের প্রধান কারণ বলে মনে করেছিল তথ্যাভিজ্ঞ মহল।

১৯৪৮

হুমায়ুন আহমেদ

(১৯৪৮-২০১২) এদিন বাংলাদেশের নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। সাহিত্যিক সমরেশ মজুমদারের সঙ্গে তাঁর প্রথম পরিচয়ের স্মৃতিচারণায় সমরেশ লিখেছেন, যিনি আলাপ করে দিয়েছিলেন তিনি বলেছিলেন, ‘‘ইনি হুমায়ুন আহমেদ। ‘এইসব দিনরাত্রি’ নামে একটি জনপ্রিয় টিভি-নাটক লিখেছেন, ‘শঙ্খনীল কারাগার’ নামের উপন্যাস লিখেছেন, বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান পড়ান।’’ প্রায় একুশটির মতো উপন্যাস লিখেছেন একটি চরিত্রকে ঘিরে, সে চরিত্রের নাম ‘হিমু’।

১৮৫০

রবার্ট লুই স্টিভেনসন (১৮৫০-১৮৯৪) এদিন স্কটল্যান্ডের এডিনবরায় জন্মগ্রহণ করেন। বিশ্বের প্রথম ২৮ জন সর্বাধিক অনূদিত লেখকদের একজন। ‘ট্রেজার আইল্যান্ড’-এর লং জন সিলভার কিংবা ‘ডক্টর জেকিল অ্যান্ড মিস্টার হাইড’-এর বিজ্ঞানী সাহেবকে কে না চেনে। এদের স্রষ্টা রবার্ট লুই স্টিভেনসন । এগুলো ছাড়াও ‘কিডন্যাপড’, ‘দ্য ব্ল্যাক অ্যারো’, ‘ক্যাট্রিওনা’র মতো চমৎকার সব ক্লাসিক উপহার দিয়েছেন তিনি। ‘ট্রেজার আইল্যান্ড’ সর্বপ্রথম একটি শিশু সাময়িকীতে প্রকাশিত হয়েছিল ক্যাপ্টেন জর্জ নর্থ ছদ্মনামে। একধরনের স্লিপিং ব্যাগের আবিষ্কারের সঙ্গে জড়িয়ে আছে তাঁর নাম।

 

 

 

Previous articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম
Next articleজয়নগরে শ্যু.টআউট! মসজিদে যাওয়ার পথে ম.র্মান্তিক পরিণতি তৃণমূল নেতার