তাইজুল জাদুতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে দুরন্ত জয় পেল বাংলাদেশ

ম্যাচ সেরা তাইজুলের স্পিন ঘূর্ণির সামনে ১৮১ রানেই অলআউট হয়ে যায় কিউইরা।

দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়ে দিল বাংলাদেশ। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ জিতলো তারা।পরিসংখ্যান বলছে, ১৮ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে এটা বাংলাদেশের দ্বিতীয় জয়। গত বছরের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইতে প্রথমবারের মতো কিউইদের টেস্টে হারায় তারা।

এই টেস্টের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে সবচেয়ে বেশি বেগ দিয়েছিলেন তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে কিউইদের রীতিমতো দিশেহারা করে তুললেন বাংলাদেশের বাঁহাতি এই স্পিনার। তার স্পিন ঘূর্ণির সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ল কিউইরা। ঘরের মাঠে অবিস্মরণীয় জয়ে সিরিজ শুরু করলো বাংলাদেশ।

টস জিতে আগে ব্যাটিং করতে নামা বাংলাদেশ প্রথম ইনিংসে ৩১০ রান করে। জবাবে ৩১৭ রান তুলে ৭ রানের লিড নেয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে ৩৩৮ রান তোলে বাংলাদেশ, নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৩২ রান। যে রান পাড়ি দিতে নেমে ম্যাচ সেরা তাইজুলের স্পিন ঘূর্ণির সামনে ১৮১ রানেই অলআউট হয়ে যায় কিউইরা।

এটা বাংলাদেশের অন্যতম সেরা জয়। পূর্ণ শক্তির দল নিয়েই টেস্ট সিরিজ খেলতে এসেছে নিউজিল্যান্ড। কিন্তু বাংলাদেশ দলে নেই নিয়মিত বেশ কয়েকজন সদস্য। চোটের কারণে খেলছেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। একই কারণে নেই তামিম ইকবাল, তাসকিন আহমেদ ও এবাদত হোসেন। খেলছেন না লিটন কুমার দাসও। এরপরও ব্যাটে-বলে ছড়ি ঘুরিয়ে কিউইদের বিপক্ষে দারুণ জয় তুলে নিলো ঘরের মাঠের দলটি।

সিলেট স্টেডিয়ামে এটাই বাংলাদেশের প্রথম টেস্ট জয়।নায়কের ভূমিকায় থাকলেন তাইজুল। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া বাঁহাতি এই স্পিনার দ্বিতীয় ইনিংসে তুলে নেন ৬ উইকেট।কেরিয়ারে এই নিয়ে ১২ বার পাঁচ বা তার চেয়ে বেশি উইকেট নিলেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে স্বভাবতই এটা তার সেরা বোলিং। ৩১ ওভারে ৮ মেডেন সহ ৭৫ রান খরচ করে ৬ উইকেট নেন তাইজুল, যা তার টেস্ট কেরিয়ারের চতুর্থ সেরা বোলিং। টেস্টে এক ইনিংসে ৭ ও ৮ উইকেটও আছে তার, বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডও তাইজুলের দখলে।

৩৩২ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের শুরুটা হয় দুঃস্বপ্নের। রানের খাতা খোলার আগেই টম ল্যাথামকে ফিরিয়ে দেন শরিফুল ইসলাম। দলীয় ১৯ রানে কেন উইলিয়ামসনকে সাজঘর দেখিয়ে দেন তাইজুল। ১৯ রানেই দুই উইকেট হারানো কিউইদের বিপদ বাড়ে একটু পরই, দলীয় ৩০ রানে হেনরি নিকোলসকে ফিরিয়ে দেন মেহেদি হাসান মিরাজ। একপাশ ধরে খেলতে থাকা ডেভন কনওয়েও থামেন একটু পর। মাত্র ২২ রান তাইজুল তাকে সাজঘরে ফেরান। ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে কিউইরা যে চাপে পড়ে, তা আর কাটিয়ে উঠতে পারেনি। তাইজুল একের পর এক উইকেট তুলে নেন, নাঈম ও মিরাজও করেন নিয়ন্ত্রিত বোলিং। বাংলাদেশের স্পিন তোপে অসহায় আত্মসমর্পণ করতে হয় সফরকারী দলটির।

৭ উইকেটে ১১৩ রান তুলে চতুর্থ দিনের খেলা শেষ করে নিউজিল্যান্ড। বিপর্যয়ের মাঝে ড্যারিল মিচেল শুধুমাত্র লড়াই করেছেন। ১২০ বলে ৭টি চারে ৫৮ রান করেন তিনি, যা তাদের ইনিংস সেরা। তার বিদায়ের পর ইশ সোধির সঙ্গে ৪৬ রানের জুটি গড়েন টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করা কিউই অধিনায়ক টিম সাউদি, এটাই তাদের ইনিংস সেরা জুটি। ২৪ বলে একটি চার ও ২টি ছক্কায় ৩৪ রান করেন সাউদি।

 

Previous articleহিন্দমোটরে রবিনসন স্ট্রিটকাণ্ডের ছায়া! মায়ের দে.হ আগলে বসে ছেলে
Next article“খোঁজো, ধরো, মারো”, নেতানিয়াহুর হুঁশিয়ারি এবার দেশের সীমানা ছাড়ালো