ধেয়ে আসছে ঘূর্ণি.ঝড় মিগ.জাউম, উপকূলে বাড়ল সর্ত.কতা, বা.তিল একাধিক ট্রেন!

আগামী বুধবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা আপাতত নেই।

যত সময় যাচ্ছে ততই শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ (Depression in Bay of Bengal)। বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ আপাতত উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। আগামিকাল দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে। সে ক্ষেত্রে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ের পরিণত (Cyclone formation) হয়ে আছড়ে পড়তে পারে স্থলভাগে। ইতিমধ্যেই উপকূল জুড়ে বাড়ানো হয়েছে সতর্কতা। ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে আজ থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়টি পুদুচেরি থেকে ৪৪০ কিমি পূর্ব এবং দক্ষিণ-পূর্বে এবং চেন্নাই থেকে ৪২০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণের দুই রাজ্য তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় দক্ষিণ ভারত গামী একাধিক ট্রেন বাতিল করা হয়েছে বলে খবর। পূর্ব রেলের তরফেও আজ রবিবার থেকে আগামী বেশ কয়েকদিনের জন্য নির্ধারিত একাধিক ট্রেন বাতিল থাকছে বলে জানানো হয়েছে। হাওড়া বেঙ্গালুরু এক্সপ্রেস, হাতিয়া বেঙ্গালুরু এক্সপ্রেস সহ হাওড়া থেকে চেন্নাই গামী সেন্ট্রাল মেল ট্রেন বাতিল হয়েছে। মোট ১১৮ টি ট্রেন বাতিল থাকছে। আর এতেই বিপাকে পড়েছেন বহু বাঙালি পর্যটক। বাংলায় ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস (IMD)। তবে এই সাইক্লোনের প্রভাবে উত্তর ও উত্তর পূর্ব দিক থেকে জলীয় বাষ্প প্রবেশ করবে আমাদের রাজ্যে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। আগামী বুধবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা আপাতত নেই।

Previous articleমিলন মেলা প্রাঙ্গনে শীতের আমেজ গায়ে মেখে জমজমাট স্পোর্ট এক্সপো ২০২৩
Next articleচার রাজ্যে গণনা শুরু, হাড্ডা.হাড্ডি ল.ড়াই ছত্তিশগড়, রাজস্থানে!