শ্রমদিবস বাড়ানোর পক্ষে বিধানসভায় সওয়াল করলেন মুখ্যমন্ত্রী

শ্রমদিবস বাড়ানোর পক্ষে সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সোমবার বিধানসভায় তিনি বলেন,পঞ্চায়েতে বিভিন্ন প্রকল্পের টাকা আটকে। ১০০ দিন, আবাস যোজনা, জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা কেন্দ্র দিচ্ছে না। রাজ্যকে অন্ধকারে রাখা হচ্ছে। রাজ্যের টাকায় সব প্রকল্প চালানোর চেষ্টা হচ্ছে – এই এমপি ল্যাডের টাকা, বিদ্যুৎ দফতরের লাভের টাকায় কাজ করছি আমরা। শ্রমদিবস আরও বাড়ানো হোক, সেটা চাই।

মুখ্যমন্ত্রী আরও বলেন, অনেক সময় এক একটা প্রজেক্টের জন্য এক একটা ডিপিআর তৈরি করা হয়। তার পরেও টেন্ডার যিনি পান না, তিনি আদালতে চলে যান। আর যিনি শেষমেষ টেন্ডার পেলেন তিনি অনেক সময় এমন নিম্নমানের কাজ করেন যে সেই কাজ অল্প দিনেই নষ্ট হয়ে যায়। এটা বড় সমস্যা। পঞ্চায়েত দফতর কিন্তু অনেক টাকা পায়। কারণ এখন কেন্দ্র সরাসরি টাকা পাঠিয়ে দেয়। ওরা টাকা নিয়ে কোথায় কোথায় কী করছে, সেটা আমরা জানতে পারি না। কারণ রাজ্য সরকারকে বাদ দেওয়া হয়েছে। আমি জানি না কেন এটা করেছে। তবে রাজনৈতিক কারণেই করেছে।

এদিন তিনি বলেন, আত্মনির্ভরশীলতা, আত্মসম্মান আমাদের কাজ করতে উদ্ধুদ্ধ করে। আমরা ক্ষমতায় এসে স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি করেছি। আগের সেল্ফ হেল্প গ্রুপে যে সংখ্যক মহিলা যুক্ত ছিলেন, এখন তা আরও বেড়েছে। ২ হাজার কোটি বাম আমলে বিনিয়োগ ছিল। এখন ৯২ হাজার কোটি। সরকার সাহায্য করছে। পুরুষ ও মহিলার ভাগ দেখা হচ্ছে না। বাংলা এগিয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর প্রকল্পের উন্নয়ন প্রসঙ্গে মমতা আরও বলেন, লক্ষ লক্ষ মানুষ হস্তশিল্প মেলায় এসেছেন। আমাদের হাতের শিল্প আমাদের সম্পদ। যত খুচরো বিক্রি বাড়বে। তত ভাল হবে। স্বনির্ভর গোষ্ঠী আজ অনেক কাজ করছে। এটা আমাদের সেরা গ্রুপ। আমাদের ইকনমি গ্রোথ বেড়েছে। উৎকর্ষ বাংলার মাধ্যমে অনেক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে৷ অনেক চাকরি হচ্ছে। খুব ভাল কাজ হচ্ছে৷ প্রশিক্ষণ দেওয়ায় আমরা অন্যদের থেকে এগিয়ে।

 

Previous articleবাড়ি থেকে উদ্ধার চাকরিপ্রার্থীদের অ্যাডমিট! CBI-র অ.ভিযোগের পাল্টা দিলেন দেবরাজ, কী জানালেন তিনি?
Next articleতেলেঙ্গানায় প্রশিক্ষণ চলাকালীন বায়ুসেনার বিমানে দুর্ঘ.টনা, মৃ.ত ২ পাইলট