৩৭০ ধারা নিয়ে সুপ্রিম রায়: কী বলছেন উপত্যকার রাজনৈতিক নেতৃত্বরা?

‘৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত অসাংবিধানিক নয়’। সোমবার ৩৭০ ধারার সাংবিধানিক বৈধতা মামলায় এমনটাই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত(Supreme Court)। আদালতের নির্দেশ প্রকাশ্যে আসার পর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তবে প্রধানমন্ত্রী খুশি হলেও আদালতের রায়ে রীতিমতো অসন্তুষ্ট জম্মু কাশ্মীরের(Jammu Kashmir) নেতা-নেত্রীরা। প্রথম দিন থেকে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে গিয়েছেন গুলাম নবি আজাদ, মেহবুবা মুফতি, অমর আবদুল্লার মতো কাশ্মীরের নেতারা। একবার দেখে নেওয়া যায় আদালতের এই সিদ্ধান্তের পর তাঁদের প্রতিক্রিয়া কী?

প্রাক্তন কংগ্রেস নেতা তথা সাম্প্রতিক সময়ে মোদি ঘনিষ্ঠ বলে পরিচিত গুলাম নবি আজাদ। শুরু থেকেই তিনি ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে সরব ছিলেন। এদিন সুপ্রিম রায় প্রকাশ্যে আসার পর তিনি বলেন, “এই রায় দুঃখজনক এবং দুর্ভাগ্যজনক।” কাশ্মীরের সাধারণ মানুষ খুশি নয় কিন্তু আমাদের গ্রহণ করতে হবে। পাশাপাশি এই বিষয়ে নিজের প্রতিক্রিয়া দিয়েছেন জম্মু ও কাশ্মীরের শেষ মহারাজা হরি সিংয়ের পুত্র তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা করণ সিং। শীর্ষ আদালতের রায় প্রসঙ্গে তিনি বলেন, “জম্মু ও কাশ্মীরের মানুষদের একটি অংশ এই রায়ে খুশি হবে না। তাদের প্রতি আমার আন্তরিক পরামর্শ – এবার অবশ্যম্ভাবী বিষয়টিকে মেনে নেওয়া উচিত। তাদের এই সত্যটি মেনে নিতে হবে যে ৩৭০ ধারা বাতিল করা হয়েছে এবং সুপ্রিম কোর্ট এই পদক্ষেপকে বহাল রেখেছে। তাই আর কোনও কিছুই করার নেই। এখন অকারণে দেয়ালে মাথা ঠুকে লাভ নেই। তাই আমার পরামর্শ, আগামী নির্বাচনের লড়াইয়ের দিকে তাকিয়ে শক্তি সঞ্চয় করুন। জনগণের মধ্যে যেন কোনও ধরনের নেতিবাচকতা মনোভাব তৈরি না করা হয়।”

এছাড়াও আদালতের সিদ্ধান্তের পর প্রতিক্রিয়া দিয়েছেন জম্মু কাশ্মীরের পিপলস ডেমোক্র্যাটিকর পার্টি নেতা মেহবুবা মুফতি। তিনি বলেন, “কাশ্মীরের মানুষ হার মানবে না, আশা ছাড়বে না। আমাদের সম্মান ও মর্যাদা রক্ষার লড়াই অব্যাহত থাকবে। এখানেই সব শেষ হচ্ছে না। এই সিদ্ধান্ত ভারত ভাবনার পরিপন্থী।” কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ন্যাশানাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা বলেন, “হতাশ হলেও লড়াই চলবে। এই জায়গায় পৌঁছতে বিজেপির কয়েক দশক লেগেছে। দীর্ঘ পথ চলার জন্যও আমরা প্রস্তুত।”

Previous articleঅবিজেপি রাজ্যগুলিতে ‘অর্থনৈতিক অ.বরোধ’! মোদির বিরুদ্ধে রাজ্যসভায় এককাট্টা ইন্ডিয়া জোট
Next articleজলপথে টালি নালা পরিদর্শনে মেয়র, জবরদখল নিয়ে ক্ষোভ ফিরহাদের