বাংলাই ভারতকে নেতৃত্ব দেবে: I.N.D.I.A. জোটের বৈঠকের আগে ইঙ্গিতপূর্ণ বার্তা মমতার

গোখলের কথায়, বাংলা আজ যা ভাবে তাই ভারত ভাবে আগামিকাল। সেই কথাকে উদ্ধৃত করে মঙ্গলবার, শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম থেকে ইঙ্গিতপূর্ণ বার্তা তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। তিনি বললেন, “আগামিকাল দেশ যা ভাবে বাংলা তা আজ ভাবে। তাই আমাদের বাংলাই ভারতকে নেতৃত্ব দেবে। আমাদের বাংলাই সব দেশকে নেতৃত্ব দেবে। আর সকলকে আমরা মর্যাদা দেব। সকলের জন্য কাজ করব।” I.N.D.I.A. জোটের বৈঠকের আগে তৃণমূল সুপ্রিমোর বার্তা নিয়ে জোর জল্পনা রাজনৈতিক মহলের।

১৭ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯ তারিখ I.N.D.I.A. জোটের চতুর্থ বৈঠক। ২০ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠক রয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর। সেই বিষয়ে এদিনের অনুষ্ঠান থেকে জানান মমতা। একই বাংলার বঞ্চনা নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়ান তিনি। মুখ্যমন্ত্রী অভিযোগ বাংলার হকের টাকা আটকে রেখেছে কেন্দ্র। বলেন, “কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে। যাঁরা কাজ করেছে, তাঁদেরও টাকা দেয়নি। আবাস যোজনার টাকা বন্ধ করে দিয়েছে। গ্রামীণ রাস্তার টাকা বন্ধ করে দিয়েছে। স্বাস্থ্য যোজনার টাকা বন্ধ করে দিয়েছে। মনে রাখবেন এই টাকা ওদের পকেটের টাকা নয়। আমাদের টাকা আমাদের দিচ্ছে না। আমার রাস্তার টাকা দিচ্ছে না। আমাদের উন্নয়নের টাকা বন্ধ করে দিয়েছে। OBC-দের টাকা বন্ধ করে দিয়েছে। সংখ্যালঘুদের টাকা বন্ধ করে দিয়েছে। স্বাস্থের টাকা বন্ধ করে দিয়েছে। শুনে রাখুন বিজেপি সরকার, আমার ভোটের সময় ৫ কেজি চাল-আটা দিই না, আমরা সারা বছর দিই। আবার ভোট আসছে তাই ঘণ্টা বাজাচ্ছে, ৫ কেজি চাল দেঙ্গে, কত দিন দেবে? ১৫ লক্ষ টাকা দেবে বলেছিল, সবার অ্যাকাউন্টে, মিলেছে? মেলেনি।”

মুখ্যমন্ত্রী জানান, ”রাজ্যের প্রকল্পের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্র। ঐক্যশ্রী প্রকল্পে সংখ্যালঘুদের টাকা বন্ধ করে দিয়েছে কেন্দ্র। কেন্দ্র বিধবা ভাতা বন্ধ করলেও, আমি সবার নাম লক্ষ্মীর ভাণ্ডারে ঢুকিয়ে দিয়েছি।” ২০ ডিসেম্বর মোদির সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে মমতা বলেন, ‘‘আমি প্রধানমন্ত্রীর সময় চেয়েছিলাম। উনি সময় দিয়েছেন। আমরা বাংলার হকের পাওনার কথা বলতে যাব। স্পষ্ট বলব, আমাদের টাকা আমাদের দাও।’’

আরও পড়ুন: আন্দোলন করলেই জরিমানা: JNU পড়ুয়াদের প্রতিবাদী কণ্ঠ থামাতে জারি নির্দেশিকা

সামনের বছরের প্রথম দিকেই লোকসভা নির্বাচন। তার আগে চতুর্থবার বৈঠকে বসছে ইন্ডিয়া জোট। তার আগে এদিন ইঙ্গিতপূর্ণ বক্তব্য তৃণমূল সভানেত্রীর। বলেন, ’’বেঙ্গলই ইন্ডিয়া কো লিড করেঙ্গে। হাম ইন্ডিয়া কো লিড করেঙ্গে। হামরা বাঙ্গাল সে সব দেশ কো লিড করেঙ্গে’’। মমতার কথায়, “কেউ কেউ লোক কাজ ফেলে রাখেন। আমরা এটা পছন্দ করি না। বাংলায় যা হয়েছে, অনেক দেশে তাই হচ্ছে। আমরা দেশকে নেতৃত্ব দেব। বাংলাই দেশকে নেতৃত্ব দেবে।” জোট বৈঠক ও প্রধানমন্ত্রীর সাক্ষাতের আগে এই মন্তব্য অত্যন্ত ইঙ্গিতপূর্ণ মন্তব্য বলে মত রাজনৈতিক মহলের।

Previous article“তথাগত জবরদস্তি করে দিয়েছিল”, কী নিয়ে মুখ খুললেন প্রাক্তন স্ত্রী দেবলীনা!
Next articleসব কিছু ঠিকঠাক থাকলে আসন্ন আইপিএল-ই মাঠে দেখা যেতে পারে পন্থকে