বলিউডি গান গাইলেন মোদি – কেজরি! গলা মেলালেন ধোনি -অরিজিৎ, টেলার সুইফট 

ডিপ ফে.ক ভিডিওর মতোই যেভাবে এই ফে.ক ভয়েস ছড়িয়ে পড়ছে তাতে আশ.ঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। গোটা বিষয়টা ভাই.রাল সোশ্যাল মিডিয়ায়।

সলিল চৌধুরীর সুরে শিল্পী মান্না দে গেয়েছিলেন ‘এই দুনিয়ায় ভাই সবই হয়, সব সত্যি’, আবার সত্যজিতের সিনেমায় অমর পাল গেয়েছিলেন ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’। সত্যিই চারপাশে কত কী যে ঘটে, সোশ্যাল মিডিয়া না থাকলে বোধহয় এত কিছু সম্পর্কে জানাই যেত না। ভাবা যায়, রাজনীতিবিদ থেকে শুরু করে বলিউডের সঙ্গীত শিল্পীরা এক গানে গলা মেলাচ্ছেন আর তার সঙ্গে জুড়ে যাচ্ছেন হলিউডের মিউজিক্যাল স্টারেরাও। বাদ পড়লেন না স্বনামধন্য ক্রিকেটাররাও। আর সেই বলিউডি গানে (Bollywood song) গায়ক হিসেবে যাঁদের নাম উঠে এসেছে তা জানলে আপনার চোখ কপালে উঠবে। তালিকায় রয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। এদের সঙ্গে আবার দুই প্রাক্তন ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিং (Mahendra Singh Dhoni and Yuvraj Singh) গান গেয়ে ফেলেছেন। একদিকে যেমন রাহাত ফতেহ আলি খান, আদনান সামিরা আছেন ঠিক তেমনই জুবিন- আতিফ – অরিজিতদের সঙ্গে রয়েছেন টেইলার সুইফটের (Taylor Swift) মতো তারকাও! গল্প নয়, সত্যি বটে তবে এই গোটা ঘটনার সৌজন্যে রয়েছে প্রযুক্তির কামাল। কিংবা বিষয়টাকে কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহার বললেও খুব একটা ভুল বলা হবে না। এটাকে ডিপ ফেক AI ভয়েস প্রসেস বলেই ডাকা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ার কারণে প্রত্যেকদিন কয়েকশো ঘটনা ভাইরাল হয়। সেখানে যেমন কিছু প্রতিভার পরিচয় পাওয়া যায় ঠিক তেমনি প্রযুক্তির সৌজন্যে বেশ সৃষ্টিশীল কাজের প্রকাশও ঘটে। সম্প্রতি এক বিশেষ ধরনের এডিটিং সফটওয়্যার ব্যবহার করে এক গানে নানা মানুষের কন্ঠ মিলিয়ে দেওয়ার ট্রেন্ড দেখা যাচ্ছে। ব্যাপারটা টিকটক কিংবা রিলসের থেকে অনেকটাই আলাদা। যেকোনও একটা গান সেটা যে গায়ক বা গায়িকায় গিয়ে থাকুন না কেন, অন্যান্য যেকোনও মানুষের গলার সঙ্গে সেটাকে অবিকল মিলিয়ে দেওয়া সম্ভব হচ্ছে। আর অতি সম্প্রতি সেরকমই একটি গানে ভাইরাল হয়ে গেছেন দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে প্রাক্তন ক্রিকেটার। অরিজিৎ সিং এর গাওয়া ‘চান্না মেরেয়া’ গানটি বেশ সুপারহিট। সেই গানটি নতুন করে রিমিক্স করা হয়েছে আর তাতে প্রধানমন্ত্রী থেকে শুরু করে ক্রিকেটার, হলিউড শিল্পী প্রত্যেকের গলা বসিয়ে তা সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়েছে। এখন এই নতুন ট্রেন্ডেই মজেছেন সঙ্গীত প্রেমীরা। কেউ বলছেন এতে শিল্পী সত্তাকে বিকৃত করা হচ্ছে, কারোর মতে এভাবে যারা গান গাইতে পারেন না তাঁদের গলাতেও সুরেলা সঙ্গীতের মূর্ছনা শুনতে মন্দ লাগছে না। তবে ডিপ ফেক ভিডিওর মতোই যেভাবে এই ফেক ভয়েস ছড়িয়ে পড়ছে তাতে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। গোটা বিষয়টা ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

Previous articleরেশন দোকানে বাংলা সহায়তা কেন্দ্র চালু করতে তৎপর রাজ্য সরকার!
Next articleক্রিকেটে ডার্বি জয় মোহনবাগানের